• ঢাকা সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
logo

বিল সই করে জরুরি অবস্থা জারি করবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সীমান্ত নিরাপত্তা বিল সই করার পর জরুরি অবস্থা জারি করবেন। হোয়াইট হাউজের একজন কর্মকর্তা জানান, সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৮০০ কোটি ডলারের ব্যয় করতে জরুরি অবস্থা জারি করবেন ট্রাম্প।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, একটি সরকারি অচলাবস্থা এড়াতে সীমান্ত নিরাপত্তা বিলে সই করবেন ট্রাম্প। একইসঙ্গে কংগ্রেসকে পাশ কাটিয়ে দেয়াল নির্মাণের অর্থায়নের জন্য জরুরি অবস্থা জারি করবেন মার্কিন প্রেসিডেন্ট।

সিনিয়র ডেমোক্রেটরা ট্রাম্পের এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন। তারা ট্রাম্পের বিরুদ্ধে ‘ক্ষমতার চরম অপব্যবহার’ ও ‘আইন বর্হিভূত কাজের’ অভিযোগ করেছেন।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। কিন্তু দুই বছরের বেশি সময় ধরে ক্ষমতায় থাকার পরও সীমান্তে দেয়াল নির্মাণের জন্য কংগ্রেসের কাছ থেকে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেতে ব্যর্থ হন মার্কিন প্রেসিডেন্ট।

বৃহস্পতিবার সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রায় ১৪০ কোটি ডলার বরাদ্দ দিতে রাজি হয়েছে কংগ্রেস। যদিও এই অর্থ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবির তুলনায় অনেক কম। প্রেসিডেন্ট ট্রাম্প সীমান্ত দেয়াল নির্মাণের জন্য ৫৭০ কোটি ডলার বরাদ্দ চেয়েছিলেন।

বিলটিকে আইনে পরিণত করতে এখন প্রেসিডেন্ট ট্রাম্পের সইয়ের প্রয়োজন। নতুন অচলাবস্থা ঠেকাতে শুক্রবার মধ্যরাতের আগেই ট্রাম্পকে স্বাক্ষর করতে হবে বিলটিতে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আদেশ লঙ্ঘনের দায়ে জরিমানা, কারাগারেও যেতে পারেন ট্রাম্প
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
সূর্যগ্রহণ দেখতে জড়ো হতে পারে লাখো মানুষ, জরুরি অবস্থা জারি
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
X
Fresh