• ঢাকা বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

ফেসবুকের ওপর কড়াকড়ি আরোপ করবে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০৬ | আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০৭

হোয়াটসঅ্যাপ ও ইন্সটাগ্রামের ডাটা নিজের সঙ্গে একীভূত করতে পারবে না সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক বলে জানিয়েছে জার্মানি। জার্মানির কর্মকর্তারা বলছেন, ফেসবুক ব্যবহারকারীদের তথ্য বিভিন্ন উৎস থেকে নিয়ে অপব্যবহার করছে।

মূলত হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম থেকে শুরু করে তৃতীয় অন্যান্য সাইট থেকেও তথ্য নিয়ে ব্যবহারকারীদের প্রোফাইলকে সমৃদ্ধ করে ফেসবুক। কিন্তু জার্মান কর্তৃপক্ষ বলছে, এর মাধ্যমে কোম্পানিটি নিজেদের বাজার নিয়ন্ত্রণ ক্ষমতাকে প্রশ্নবিদ্ধ করেছে।

ফেসবুককে উদ্দেশ্য করে জার্মানির অ্যান্টি ট্রাস্ট অথরিটি জার্মান বুন্দেসকার্টেলেমট’র কার্টেল অফিস থেকে বলা হয়, এই কোম্পানিটি বিভিন্ন মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য অনুসন্ধান করে নিজেদের বাজার নিয়ন্ত্রণ ক্ষমতাকে প্রশ্নবিদ্ধ করেছে।

আরও বলা হয়, ফেসবুক ব্যবহারকারীরা এই মাধ্যমটিতে অ্যাকাউন্ট খুলে ইন্টারনেট দুনিয়ায় ছড়িয়ে থাকা তার বিভিন্ন তথ্য নিয়ে নাড়াচাড়া করার সুযোগ করে দেয়।

কার্টেলের প্রেসিডেন্ট আন্দ্রেস মুন্তে বলেন, ব্যবহারকারীরা যে তথ্য দেয় তার বাইরে অন্য কোনও তথ্য নিয়ে ঘাঁটাঘাঁটি করার আর কোনও অধিকার নেই ফেসবুকের।

তবে ফেসবুকের বিরুদ্ধে জার্মানির এই রুলটি তাৎক্ষণিকভাবে কার্যকর হবে না। এজন্য অন্তত এক মাস সময় পাবে প্রতিষ্ঠানটি। এই সময়ের মধ্যে রুলের বিরুদ্ধে আপিল করতে পারবে ফেসবুক।

জার্মানির অ্যান্টি ট্রাস্ট অথরিটির অভিযোগ, তারা ব্যবহারকারীদের তথ্য বিভিন্ন উৎস থেকে নিয়ে অপব্যবহার করছে। এতে ইউরোপীয় আইন ভঙ্গ হচ্ছে। যদিও ফেসবুক অভিযোগ অস্বীকার করেছে।

এদিকে জার্মান বিচারমন্ত্রী ক্যাটারিনা বেয়ারলি বলেছেন, ব্যবহারকারীদের তথ্য সংগ্রহের ক্ষেত্রে ফেসবুক এরই মধ্যে সীমা লঙ্ঘন করেছে।

উল্লেখ্য, সাম্প্রতিক মাসগুলোতে গ্রাহকদের তথ্যের গোপনীয়তা লঙ্ঘন হয়েছে এমন বিতর্কে টালমাটাল অবস্থা ফেসবুকের। এমন পরিস্থিতিতে জার্মানির এই বিধি নিষেধের কারণে ইউরোপে আরও চ্যালেঞ্জের মুখে পড়বে ফেসবুক।

এ 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়