• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কলকাতার পুলিশ কমিশনারকে গ্রেপ্তার নয়, জিজ্ঞাসাবাদের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৯
ছবি: আনন্দবাজার

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে গ্রেপ্তার নয়, জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ’র নেতৃত্বে তিন সদস্যের ডিভিশন বেঞ্চ।

মঙ্গলবার দেশটির সরকারি গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা ‘সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন’র(সিবিআই) দায়ের করা মামলার শুনানি শেষে এই নির্দেশ দেয়া হয় বলে জানিয়েছে আনন্দবাজার।

শুনানিতে দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষে অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল এবং পশ্চিমবঙ্গ সরকারের পক্ষে আইনজীবী অভিষেক মনু সিংহভি অংশগ্রহণ করেন।

আগামী ১৮ ফেব্রুয়ারির মধ্যে জবাব দিতে হবে বলে রাজীব কুমার, রাজ্যের মুখ্য সচিব মলয় দে এবং রাজ্যের ডিজিপি বীরেন্দ্র কুমারকে নোটিশ পাঠানো হয়েছে ভারতের সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে।

এই জবাব পাওয়ার পরই ঠিক করা হবে যে তাদের আদালতে হাজিরা দেয়ার বিষয়টি। আগামী ২০ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানির দিন ঠিক করা হয়েছে।

রায়ের পর কলকাতার মেট্রো চ্যানেলের অবস্থান ধর্মঘটের মঞ্চ থেকে এই রায়কে স্বাগত জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠাতা ও সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই রায়কে ‘গণতন্ত্রের জয়’ বলে মন্তব্য করেছেন তিনি।

অন্যদিকে কেন্দ্রীয় আইনমন্ত্রী এবং বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ বলেন, রায়ে স্পষ্টভাবে বলা হয়েছে যে সিবিআই ডাকলেই জিজ্ঞাসাবাদের জন্য আসতে হবে রাজীব কুমারকে। সেটা কলকাতায় হবে না, হবে শিলংয়ে। কেউ কেউ এটাকে তাদের জয় বলছেন।

তিনি আরও বলেন, আমাদের প্রশ্ন হলো যে দুই বছরেরও বেশি সময় ধরে উনি সিবিআই’র জিজ্ঞাসাবাদ এড়িয়ে চলছিলেন কেন? রায়ে তাকে জিজ্ঞাসাবাদের নির্দেশই দেয়া হয়েছে।

পশ্চিমবঙ্গের চাঞ্চল্যকর সারদা ও রোজভ্যালি দুর্নীতি মামলার তথ্য জানতে সম্প্রতি রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করার উদ্যোগ নেয় সিবিআই। এর বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজীব কুমারের বাসভবনে বিনা নোটিশে সিবিআই কর্মকর্তাদের ঢোকার চেষ্টার প্রতিবাদে তিনি গত রোববার রাত থেকে মেট্রো চ্যানেলে অবস্থান নেন।

আরো পড়ুন:

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাঞ্জাবকে রান বন্যায় ভাসালো কলকাতা
টস হেরে ব্যাটিংয়ে কলকাতা
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
X
Fresh