• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এবার ক্ষেপণাস্ত্র চুক্তি বাতিল করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩৫
ছবি: রাশিয়ান নিউজ এজেন্সি ‘তাস’

যুক্তরাষ্ট্রের পর এবার ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস’(আইএনএফ) বাতিলের ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, আমরা ইটের বদলে পাটকেল ছুড়বো।

শনিবার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শয়গু এবং পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভের সঙ্গে এক বৈঠকে তিনি এই ঘোষণা দেন বলে জানিয়েছে রাশিয়ান নিউজ এজেন্সি ‘তাস’।

ভ্লাদিমির পুতিন বলেন, আমেরিকান পার্টনাররা এই চুক্তি বাতিল করেছে। তাই আমরাও এটি বাতিল করবো। এক্ষেত্রে আমরা তাদেরকেই অনুসরণ করবো।

শুক্রবার রাশিয়াকে দায়ী করে আইএনএফ চুক্তি বাতিলের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ঘোষণা করেন, স্নায়ুযুদ্ধের পর ইউরোপের নিরাপত্তার জন্য রাশিয়ার সঙ্গে করা আইএনএফ চুক্তি বাতিল করছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেন, ৩০ বছরেরও বেশি সময় ধরে আইএনএফ চুক্তি মেনে চলেছে যুক্তরাষ্ট্র। কিন্তু রাশিয়া যখন এটি মানছে না, তখন আমরাও মানতে বাধ্য নই। আমরা বা অন্য কোনও দেশ একতরফা এই চুক্তি মানতে বাধ্য হতে পারে না।

যুক্তরাষ্ট্র আইএনএফ চুক্তি বাতিলের সিদ্ধান্তটি অনেক আগেই নিয়েছিল দাবি করে ‘রাশিয়ান ফেডারেশন কাউন্সিল (সংসদের উচ্চকক্ষ) ফরেন অ্যাফেয়ার্স কমিটি’র প্রধান কনস্ট্যান্টিন কসাচেভ বলেন, দুর্ভাগ্যজনকভাবে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর ঘোষণা কোনও উত্তেজনা সৃষ্টি করতে পারেনি।

তিনি বলেন, আমরা শুধু বলতে পারি যে পম্পেও সিদ্ধান্তটি ঘোষণা করেছেন মাত্র। এটি নেয়া হয়েছে অনেকই আগেই। যুক্তরাষ্ট্র নিশ্চিত করলো যে আরেকটি গুরুত্বপূর্ণ অস্ত্র নিয়ন্ত্রণ স্তম্ভের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেয়াই দেশটির লক্ষ্য।

আরও পড়ুন

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh