logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

মাদুরোর জন্য আলোচনার পথ খোলা আছে: বোল্টন

আন্তর্জাতিক ডেস্ক
|  ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১৬

মার্কিন জাতীয় উপদেষ্টা জন বোল্টন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ভেনেজুয়েলায় এখনই কোনও সামরিক অভিযান চালানো হবে না। তবে তিনি সামরিক অভিযানের সম্ভাবনা উড়িয়েও দেননি।

তিনি বলেছেন, প্রেসিডেন্ট মাদুরোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য যু্ক্তরাষ্ট্রের টেবিলে সব পথই খোলা রাখা হয়েছে। জন বোল্টনও মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের  কথার প্রতিধ্বনি করেছেন।

হিউ হিউইট রেডিও শো’য়ে বোল্টনের কাছে জানতে চাওয়া হয়েছিল ভেনেজুয়েলায় সামরিক হামলা আসন্ন কিনা? অথবা ব্রাজিল বা কলম্বিয়া বা এই তিন শক্তির সম্মিলিতভাবে ভেনেজুয়েলায় হামলা চলাবে কিনা? এমন প্রশ্নের জবাবে জন বোল্টন বলেন, ‘না।’

তিনি বলেন, প্রেসিডেন্ট বলেছেন আলোচনার পথ খোলা রয়েছে। কিন্তু আমাদের লক্ষ্য হচ্ছে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর।

কয়েক দিন আগেই ভেনেজুয়েলার রাষ্ট্রীয় তেল প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। বোল্টনও হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, কোনও দেশই যাতে মাদুরো সরকারের  সঙ্গে স্বর্ণের মতো কোনও অ্যাসেটের লেনদেন না করে।

এদিকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এক ভিডিও বার্তায় মার্কিন নাগরিকদের প্রতি তাদের সরকারকে থামানোর আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ভেনেজুয়েলায় সামরিক অভিযান চালাতে গেলে মার্কিন সেনারা ভিয়েতনামের অভিজ্ঞতা অর্জন করবে। তিনি ভেনিজুয়েলা সরকারকে সমর্থন করার জন্য আমেরিকার জনগণের প্রতি আহ্বান জানান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়