• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে দুর্নীতি বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ জানুয়ারি ২০১৯, ১৯:৩৫

যুক্তরাষ্ট্রে ২০১১ সালের পর এই প্রথম দুর্নীতির পরিমাণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। মঙ্গলবার ট্রান্সপারেসি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশিত তথ্য বলছে, দেশটিতে সরকারি দুর্নীতির পরিমাণ বেড়ে যাওয়ায় এ সংক্রান্ত স্কোরে ৭১ পয়েন্ট যুক্ত হয়েছে তাদের।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, ১৮০টি দেশকে নিয়ে দুর্নীতি সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল। এতে শূন্য থেকে ১০০ পর্যন্ত স্কোরে দেশগুলোতে ভাগ করা হয়েছে যেখানে ‘শূন্য’ মানে সর্বোচ্চ দুর্নীতি এবং ‘১০০’ মানে কোনও দুর্নীতি নেই। অর্থাৎ স্কোর ১০০ থেকে যত নিচে নামবে তত দুর্নীতির পরিমাণ বেশি বলে ধরে নিতে হবে।

২০১৮ সালের তথ্যের ওপর ভিত্তি করে ট্রান্সপারেসি ইন্টারন্যাশনালের এবারের প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের স্কোর ৭১ এবং সবমিলিয়ে তালিকার ২২ নম্বরে অবস্থান করছে তারা। ২০১৭ সালে দেশটির স্কোর ছিল ৭৫ এবং অবস্থান ছিল ১৬।

টিআইর প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালের হিসাব অনুযায়ী সবচেয়ে কম দুর্নীতির দেশ ডেনমার্ক। দেশটি ১০০–এর মধ্যে ৮৮ পয়েন্ট অর্জন করতে সক্ষম হয়েছে। তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে নিউজিল্যান্ড, পয়েন্ট ৮৭। এই তালিকায় সব শেষে আছে সোমালিয়া, পয়েন্ট ১০।

আরও পড়ুন

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh