logo
  • ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

ট্রাম্পের স্থগিত ভাষণ ৫ ফেব্রুয়ারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩০ জানুয়ারি ২০১৯, ১৭:১৫ | আপডেট : ৩০ জানুয়ারি ২০১৯, ১৭:৫৭
ট্রাম্পের স্থগিত ভাষণ ‘স্টেট অব দ্য ইউনিয়ন স্পিচ’-এর নতুন তারিখ নির্ধারিত হয়েছে। ফেব্রুয়ারির ৫ তারিখ জাতির উদ্দেশে এই ভাষণ দেবেন তিনি।

bestelectronics
মূলত নতুন এই তারিখে ভাষণ দিতে ট্রাম্পকে আহ্বান জানান স্পিকার ন্যান্সি পেলোসি। আর এতে সম্মতি দেয়াতেই আগের তারিখের এক সপ্তাহ পর ট্রাম্পের ভাষণ দেয়ার নতুন তারিখ নির্ধারিত হলো।

এক চিঠিতে পেলোসি জানান, সোমবার ফোনকলে প্রেসিডেন্ট ট্রাম্প নতুন নির্ধারিত তারিখে ভাষণ দিতে সম্মত হয়েছেন। জানুয়ারির ১০ তারিখ হোয়াইট হাউসের বৈঠক বর্জন করার পর এই প্রথম ট্রাম্প ও পেলোসির মধ্যে কথা হলো।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে শাটডাউন বা অচলাবস্থার কারণে নিজের ভাষণ স্থগিত করেছিলেন ট্রাম্প। স্টেট অব দ্য ইউনিয়ন বক্তৃতা হলো ‘দেশের অবস্থা’ নিয়ে জাতির উদ্দেশে দেয়া মার্কিন প্রেসিডেন্টের বক্তৃতা।

১৭৯০ সালের ৮ জানুয়ারি নিউইয়র্কের ফেডারেল হলে জাতির উদ্দেশে বক্তৃতা দেন প্রথম মার্কিন প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন। সেই থেকে প্রতি বছর প্রেসিডেন্ট তার বক্তৃতায় দেশের অর্থনীতি নিয়ে আলোচনা করেন।

আগামী দিনে দেশ কোন পথে হাঁটবে, তারও একটা দিকনির্দেশনা দেয়া হয় এই বক্তৃতায়। এখনকার প্রথা অনুযায়ী, হাউস অব রিপ্রেজেন্টিটিভসের চেম্বারে (হাউস চেম্বার) এই বক্তৃতা দেন প্রেসিডেন্ট।

ডি/ এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়