DMCA.com Protection Status
  • ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬

পাকস্থলির রোগ নিরাময়ে ব্যবহৃত হচ্ছে এই নারীর মল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ জানুয়ারি ২০১৯, ১৭:৪৭ | আপডেট : ২৮ জানুয়ারি ২০১৯, ১৭:৫৩
ছবি: বিবিসি

মানুষের পাকস্থলির রোগ নিরাময়ে ব্যবহৃত হচ্ছে যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সহায়তা প্রশাসক হিসেবে কর্মরত ক্লডিয়ার মল। তাই এখন তিনি মলদাতা হিসেবেই বেশি পরিচিত।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) একটি প্রতিবেদনে এসব কথা জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম বিবিসি।

এতে বলা হয়, তার পায়খানা রোগবীজসংক্রমণে পরিপূর্ণ এবং তা অসুস্থ রোগীদের পাকস্থলির রোগ নিরাময়ে তাদের অন্ত্রে ঢুকানো হয়।

এই বিষয়ে ক্লডিয়া বলেন, আমার কিছু বন্ধু এটাকে একটু অদ্ভুত বা অত্যন্ত বিরক্তিকর মনে করেন। কিন্তু এতে আমি মোটেও উদ্বিগ্ন না। মল দান করা খুবই সহজ একটা বিষয় এবং আমি এভাবে মেডিকেল রিসার্চে সহযোগিতা করি।

মেডিকেল রিসার্চে ভূমিকা রাখতে পেরে আমি খুবই আনন্দিত বলেও উল্লেখ করেন ৩১ বছর বয়সী এই নারী। তিনি ভালো করেই জানেন যে তার এই দান অত্যধিক উপকারী। তাই তিনি এটা বেশ আনন্দের সঙ্গেই করে থাকেন।

বিজ্ঞানীরা মনে করেন, কিছু মানুষের পায়খানায় পেটের রোগ আরোগ্যকারী ব্যাকটেরিয়ার আদর্শ মিশ্রণে পরিপূর্ণ থাকে, যা তাদেরকে মলদাতায় পরিণত করে।

ক্লডিয়া বলেন, তিনি একজন মলদাতা হতে চেয়েছিলেন। তাই তিনি বেশি বেশি শাকসবজি খেতেন, যাতে মল ভালো হয়।

শাকসবজি থেকে তৈরি হওয়া মল সবচেয়ে ভালো এমন কোনও প্রমাণ নেই। কিন্তু বিশেষজ্ঞরা এই ধরনের পায়খানার ওপর বেশি গুরুত্ব দিয়ে থাকেন।

ইউনিভার্সিটি অব অকল্যান্ডের আণবিক জীববিজ্ঞান বিশেষজ্ঞ ড. জাস্টিন ও’সুলিভ্যান এই মল দানের বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছেন বলেও উল্লেখ করেছে যুক্তরাজ্যের গণমাধ্যমটি।

আরও পড়ুন

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়