• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

তীব্র দাবদাহে সেন্ট্রাল অস্ট্রেলিয়ায় ৯০টি বন্য ঘোড়ার মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ জানুয়ারি ২০১৯, ২৩:৪৬
ছবি: এবিসি নিউজ

সেন্ট্রাল অস্ট্রেলিয়ার সান্তা তেরেসার একটি শুকিয়ে যাওয়া জলাশয়ে ৯০টি মৃত বন্য ঘোড়া খুঁজে পেয়েছে অ্যাবোরিজিন্যাল রেঞ্জার্সের একটি দল। এই সপ্তাহের রেকর্ড ভাঙা তীব্র দাবদাহে তাদের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার প্রকাশিত একটি প্রতিবেদনে স্থানীয় কর্তৃপক্ষ সেন্ট্রাল ল্যান্ড কাউন্সিলের(সিএলসি) একটি বিবৃতির বরাত দিয়ে এসব কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম এবিসি নিউজ।

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, তারা এই মৃত ঘোড়াগুলো এবং মৃতপ্রায় আরও ৫০টি ঘোড়া সেখান থেকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে। কারণ এসব ঘোড়ার মরদেহ আশেপাশের অন্যান্য জলাশয়ের পানি বিষাক্ত করতে পারে।

তীব্র দাবদাহের কারণে নির্ভরযোগ্য পানির উৎসগুলো শুকিয়ে যাওয়ায় জনবিরল এই অঞ্চলের ঘোড়া এবং অসংখ্য অন্যান্য প্রাণি তৃষ্ণায় মারা যাচ্ছে। কিন্তু তাদেরকে সহযোগিতা করতে কেউ প্রস্তুত নয় বলে বিবৃতিটিতে বলেন সিএলসি’র পরিচালক ডেভিড রস।

এদিকে স্থানীয় বাসিন্দারা মৃত প্রাণিগুলো সেখান থেকে সরানোর বিরোধিতা করেছে। বৃহস্পতিবার একটি কমিউনিটি মিটিং আয়োজনের কথা জানায় কর্তৃপক্ষ।

ঘটনাস্থল থেকে এসব মৃত ঘোড়ার বেদনাদায়ক ছবি তুলে র‌্যালফ টার্নার নামের এক অস্ট্রেলিয়ার নাগরিক সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

টার্নার এবিসি নিউজ অস্ট্রেলিয়াকে বলেন, আমরা বেচারা ঘোড়াগুলোকে পড়ে থাকতে দেখি। দিনের পর দিন আমাদের আবহাওয়া উষ্ণ হচ্ছে। এখানে এমন ঘটনা ঘটতে পারে আমি বিশ্বাসই করতে পারছি না। আমার জীবনে এমন ঘটনা প্রথম ঘটলো।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খিলগাঁওয়ে একইদিনে তিন শিশুর মৃত্যু
দ্বিতীয় বিয়ে নিয়ে বিরোধ, ছেলের হাতে যুবলীগ নেতার মৃত্যু
রাজধানীতে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু 
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
X
Fresh