• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আজ ব্রেক্সিটের ভাগ্য নির্ধারণ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ জানুয়ারি ২০১৯, ১১:০৮

ব্রেক্সিট বিতর্কের অবসান ঘটবে আজ মঙ্গলবার। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সম্পাদিত চুক্তি পাসের মধ্য দিয়ে এর অবসান হবে। এ নিয়ে আজ ব্রিটিশ পার্লামেন্টে ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে গতকাল সোমবার সতর্ক করে দিয়ে বলেছেন, ব্রিটিশ এমপিদের উচিত জাতির স্বার্থে ব্রেক্সিটের পক্ষে ভোট দেয়া।

তিনি বলেন, যদি তারা চুক্তিটি প্রত্যাখ্যান করেন, তাহলে চুক্তিবিহীন বিচ্ছেদের ঝুঁকি তৈরি হবে। এমন পরিস্থিতিতে ইইউর সঙ্গে বিচ্ছেদ না-ও হতে পারে।

যুক্তরাজ্যের স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি অনুমোদনের প্রশ্নে ভোটাভুটি হবে।

যদিও গত ১১ ডিসেম্বর ওই ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু চুক্তিটি প্রত্যাখ্যাত হওয়ার আশঙ্কায় ব্রিটিশ প্রধানমন্ত্রী শেষ মুহূর্তে তা স্থগিত করেন।

এদিকে ব্রেক্সিট নিয়ে বেকায়দায় আছে ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি। বিরোধী দলগুলো এই চুক্তির বিরোধী। আর সরকারি দলের প্রায় ১০০ এমপি চুক্তির বিপক্ষে অবস্থান অব্যাহত রেখেছেন।

অন্যদিকে মঙ্গলবারের ভোটাভুটিতে থেরেসা মে হারতে পারন এমন সম্ভাবনাই বেশি। এই ভোটের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দুই বছর ধরে আলোচনা ও ব্রিটেনে রাজনৈতিক বিতর্কের অবসান ঘটবে।

বিরোধী দলের নেতা জেরেমি করবিন বলেছেন, তার দল চুক্তির বিপক্ষে অবস্থান নেবে। সরকার সংসদে চুক্তি পাসে ব্যর্থ হলে তার দল সরকারের বিরুদ্ধে খুব দ্রুত অনাস্থা প্রস্তাব উপস্থাপন করবে।

আরো পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
বেনজীর ও তার পরিবারের নগদ অর্থের তথ্য চেয়েছে দুদক
কেন্দ্রে ভোট দিতেন না উত্তম কুমার, মহানায়কের জন্য ছিল যে ব্যবস্থা
উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি
X
Fresh