logo
  • ঢাকা রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬

রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে দেয়া রায় যাচাই করুন: সু চিকে ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক
|  ১১ জানুয়ারি ২০১৯, ২৩:৫২
ছবি: দ্য নিউ ইয়র্ক টাইমস

মিয়ানমারের একটি আদালতে রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড বহালের রায়ে যথাযথ প্রক্রিয়া মানা হয়েছে কিনা তা দেখতে দেশটির নেত্রী অং সান সু চির প্রতি আহ্বান জানিয়েছে ব্রিটেন।

শুক্রবার দেশটির পক্ষ থেকে এই আহ্বান জানানো হয় বলে জানিয়েছে রয়টার্স। এদিন সকালে মিয়ানমারের অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট লঙ্ঘনের দায়ে অভিযুক্ত ওয়া লোন (৩২) এবং কিয়াও সো ও(২৮) নামের এই দুই সাংবাদিকের আপিল খারিজ করেন আদালত। বলা হয়, তারা যে নির্দোষ তার যথেষ্ট প্রমাণ দেখাতে পারেননি।

এই রায় সম্পর্কে বিবিসি রেডিও জানতে চাইলে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট বলেন, এই রায়ে যথাযথ প্রক্রিয়া মানা হয়েছে কিনা তা নিয়ে আমরা উদ্বিগ্ন।

তিনি বলেন, অং সান সু চির প্রতি আমাদের আহ্বান তিনি যেন যে প্রক্রিয়ায় এই মামলার রায় দেয়া হয়েছে, তা ভালো করে খতিয়ে দেখেন। এছাড়া বার্মাতে গণতন্ত্রের জন্য আন্দোলন করা একজন হিসেবে এই দুই সাহসী সাংবাদিকের ভবিষ্যতের জন্য ব্যক্তিগত উদ্যোগ নেয়া উচিত তার।

গত বছর মিয়ানমারের উত্তর রাখাইনের ইন দিন গ্রামে দেশটির সেনাবাহিনী কর্তৃক ১০ রোহিঙ্গা পুরুষ হত্যার বিষয়ে প্রতিবেদন তৈরির জন্য তথ্য সংগ্রহ করছিলেন ব্রিটিশ বার্তা সংস্থার এই দুই সাংবাদিক।

গত ১২ ডিসেম্বর একটি রেস্তোরাঁয় নৈশভোজে তাদেরকে আমন্ত্রণ জানানো হয়। সেখানে তাদের হাতে কিছু সরকারি কাগজপত্র তুলে দেয়া হয়। পরে রেস্তোরাঁ থেকে বের হয়ে যাওয়ার সময় তাদেরকে গ্রেপ্তার করা হয়। তারা সবসময় নিজেদেরকে নিরপরাধ বলে দাবি করে বলেছেন, তাদেরকে ফাঁসিয়েছে পুলিশ।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 4 WHERE cat_id LIKE "%#4#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2