• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

উত্তর কোরিয়া সফরে সম্মত চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ জানুয়ারি ২০১৯, ০৮:৫৪

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং উত্তর কোরিয়া সফরে যেতে নিজের প্রস্তুতির কথা ঘোষণা করেছেন। উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এই খবর জানিয়েছে। খবর পার্সটুডের।

বার্তা সংস্থাটি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাম্প্রতিক বেইজিং সফরের প্রতি ইঙ্গিত করে বলেছে, এই সফরে কিম জং-উন দুই দেশের মধ্যে সম্পর্ক স্থাপনের ৭০তম বার্ষিকী উপলক্ষে চীনা প্রেসিডেন্টকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানান। শি জিনপিং ওই আমন্ত্রণ গ্রহণ করেন।

তিনি এই সফরে গেলে তা হবে প্রথম কোনও চীনা প্রেসিডেন্টের পিয়ংইয়ং সফর। অবশ্য গত বছরও উত্তর কোরিয়ার গণমাধ্যমে চীনা প্রেসিডেন্টের সম্ভাব্য পিয়ংইয়ং সফর নিয়ে খবর প্রকাশিত হয়েছিল। যদিও সে সফরে যাননি শি জিনপিং।

কিম জং-উন চীনা প্রেসিডেন্টের আমন্ত্রণে গত সোমবার থেকে বুধবার পর্যন্ত তিনদিন বেইজিং সফর করেন। কোরীয় উপদ্বীপের পরিবর্তিত পরিস্থিতিতে গত ১০ মাসে এই নিয়ে চতুর্থবার চীন সফর করলেন উত্তর কোরিয়ার তরুণ নেতা।

গত বছরের জুন মাসে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে বিরল সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। ওই সাক্ষাতে উত্তর কোরিয়া নিজেকে সম্পূর্ণ পরমাণু অস্ত্রমুক্ত করার প্রতিশ্রুতি দেয়। এর পরিবর্তে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পাশাপাশি উত্তর কোরিয়ার পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দেয় যুক্তরাষ্ট্র।

কিন্তু ওই সাক্ষাতের কয়েকদিনের মাথায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরেক বছরের জন্য নবায়ন করেন। পিয়ংইয়ং বলেছে, যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি মেনে চলে না বলে তার ওপর আস্থা রাখা যায় না।

আরো পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুরুত্বপূর্ণ হয়ে উঠছে বাংলাদেশ, প্রধানমন্ত্রীর সফরে চোখ সবার
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী 
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
X
Fresh