• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

বাড়ি ফিরলে ‘আমাকে মেরে ফেলবে’

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ জানুয়ারি ২০১৯, ১৪:০৮

বাড়ি ফিরলে ‘তারা আমাকে মেরে ফেলবে’। থাইল্যান্ডের ব্যাংকক বিমানবন্দরের একটি হোটেল কক্ষে নিজেকে আটকে রেখে এমনই দাবি করেছেন এক সৌদি নারী।

রাহাফ মোহাম্মদ আল-কুনুন নামের ১৮ বছর বয়সী ওই সৌদি নাগরিকের এই আর্জি ব্যাপক সাড়া ফেলেছে। এখন এ বিষয়ে সরব হয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, আজ সোমবার সকালে কুয়েত এয়ারওয়েজের একটি ফ্লাইটে কুয়েত সিটিতে ফেরার কথা ছিল আল-কুনুনের। সেখানে তার পরিবারের সদস্যরা রয়েছেন।

আল-কুনুন ইস্যুতে হিউম্যান রাইটস ওয়াচ’র এশিয়া বিভাগের উপ-পরিচালক ফিল রবার্টসন এক টুইট করেছেন। সেখানে তিনি লিখেন, মেয়েটি তার হোটেল কক্ষে নিজেকে আটকে রেখেছে এবং বলছে যে, সে সেখান থেকে যাবে না। যতক্ষণ না পর্যন্ত জাতিসংঘের শরণার্থী সংস্থার সঙ্গে তার দেখা হয় এবং তাদের কাছে আশ্রয় চাওয়া যায়।

মার্কিন গণমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস বলেছে, পরিবারের সদস্যদের সঙ্গে কুয়েতে বেড়াতে আসেন আল-কুনুন। অস্ট্রেলিয়ায় আশ্রয় চাওয়ার উদ্দেশ্যে গত সপ্তাহে কুয়েত থেকে থাইল্যান্ডের একটি উড়োজাহাজে চড়ে বসে সে। ট্রানজিট হিসেবে তিনি ব্যাংকক বিমানবন্দরকে বেছে নেন।

কিন্তু গত ৫ জানুয়ারি বিমান থেকে নামতেই আল-কুনুন দেখেন একটি লোক তার নাম লেখা প্ল্যাকার্ড হাতে বিমানবন্দরে দাঁড়িয়ে রয়েছেন। ওই ব্যক্তি তাকে জানান যে, তিনি আল-কুনুনকে থাইল্যান্ডের ভিসা পাইয়ে দিতে সহযোগিতা করবেন। তবে ওই ব্যক্তি আল-কুনুনের পাসপোর্ট নিয়ে উধাও হয়ে যান।

এরপর থাইল্যান্ডের অভিবাসন কর্মকর্তারা আল-কুনুনকে ব্যাংকক বিমানবন্দরে আটকে দেয়। থাই সরকারের দাবি, আল-কুনুনের কাছে অন অ্যারাইভাল ভিসার জন্যে প্রয়োজনীয় কাগজপত্র ছিল না তাই তাকে আটকে দেয়া হয়েছে।

আরো পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদি সরকারের অনুমতি ছাড়া হজ করলে পাপ হবে!
থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর 
আল-কাহতানির দাবি সত্যি হলো, বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় যাচ্ছে সৌদি
রাজধানীতে সৌদি দূতাবাসের ভেতরে আগুন
X
Fresh