• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ায় আটক মার্কিন গুপ্তচরকে ফেরত দেবে না মস্কো

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ জানুয়ারি ২০১৯, ১১:০৬

রাশিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক একজন সাবেক মার্কিন মেরিন সেনাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার সম্ভাবনা নাকচ করে দিয়েছে মস্কো। ৪৮ বছর বয়সি মার্কিন নাগরিক পল হোয়েলানের আইনজীবীর পক্ষ থেকে বন্দি বিনিময় চুক্তির আওতায় তাকে হস্তান্তরের সম্ভাবনার কথা বলা হয়েছিল। খবর পার্সটুডের।

ওই আইনজীবী এক সাক্ষাৎকারে বলেছিলেন, এ ধরনের ঘটনায় যুক্তরাষ্ট্রে আটক কোনও রুশ বন্দির সঙ্গে মস্কোয় আটক মার্কিন বন্দিকে বিনিময় করা একটি স্বাভাবিক বিষয় এবং এক্ষেত্রেও হয়ত তার ব্যত্যয় ঘটবে না।

গত ২৮ ডিসেম্বর রাশিয়া সফরে গিয়ে মস্কোয় গ্রেপ্তার হন পল হোয়েলান। হোয়েলানের পরিবার তার বিরুদ্ধে আনা গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি করা হয়েছে, হোয়েলান তার বন্ধুদের সঙ্গে দেখা করতে এবং একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে রাশিয়া সফরে গেছেন।

তবে রাশিয়া বলছে, পল হোয়েলানের কাছে থাকা একটি ডিজিটাল পকেট মেমোরিতে রাশিয়ার নিরাপত্তা কর্মকর্তাদের নাম পাওয়া গেছে। তার আইনজীবী বন্দি বিনিময় চুক্তির আওতায় তার মুক্তির সম্ভাবনার কথা বললেও রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ তা নাকচ করে দিয়েছেন।

তিনি বলেছেন, এখনও যে ব্যক্তির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়নি তাকে বিনিময়ের প্রশ্নই ওঠে না। তাকে ‘গুরুতর’ অভিযোগে আটক করা হয়েছে।

এদিকে পল হোয়েলানের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়নি বলে রিয়াবকভ দাবি করলেও আটক ব্যক্তির আইনজীবী জানিয়েছেন, আদালতে তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে।

আরো পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
মুখ খুলল রাশিয়া
দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সম্মত বাংলাদেশ-রাশিয়া
X
Fresh