• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

ঘাটতি রেখে সৌদির সবচেয়ে বড় বাজেট

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ডিসেম্বর ২০১৮, ১৩:০৭

সৌদি আরবের বাদশাহ সালমান দেশটির ইতিহাসে সবচেয়ে বড় বাজেট ঘোষণা করেছেন। মঙ্গলবার ২০১৯ সালের ২৯৫ বিলিয়ন ডলারের এই বাজেটে স্বাক্ষর করেন বাদশাহ সালমান। বিশাল এই বাজেটে ৩৫ বিলিয়ন ডলার ঘাটতি রয়েছে। খবর আল-জাজিরার।

তেলের দাম কমে যাওয়ার কারণে গত ছয় বছর ধরে দেশটির বাজেটে ঘাটতি রাখা রয়েছে।

টেলিভিশনে দেয়া এক ভাষণে বাদশাহ সালমান বলেন, অর্থনৈতিক সংস্কার, প্রবৃদ্ধি, স্বচ্ছতা নিশ্চিত করা ও প্রাইভেট খাতগুলোকে ক্ষমতায়নের মাধ্যমে আমরা এগিয়ে যেতে সংকল্পবদ্ধ।

চলতি বছরের সেপ্টেম্বরে প্রাক-বাজেট বিবৃতিতে সৌদি সরকার জানায়, বেকারত্ব কমিয়ে আনা ও অর্থনৈতিক উন্নয়নের চাকা সচল করতে ২০১৯ সালে ৭ শতাংশ বাজেট ব্যয় বাড়ানো হবে। গত গ্রীষ্ম পর্যন্ত দেশটিতে বেকারত্বের হার প্রায় ১২ শতাংশ, যা গত এক দশকের মধ্যে সর্বোচ্চ।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন-২০৩০’র অংশ হিসেবে সৌদি নাগরিকদের জন্য আরও কর্মসংস্থান সৃষ্টির দিকে নজর দিচ্ছে রিয়াদ। কিন্তু কর বৃদ্ধি এবং সরকারের বাজেট ঘাটতি কমিয়ে আনাতে সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে ব্যবসায় মন্দা চলছে।

সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, সরকারি চাকুরিজীবী এবং সেনাসদস্যরা মাসিক এক হাজার রিয়াল করে ভাতা পাবেন। এছাড়া দশ শতাংশ করে বাড়বে অবসরে যাওয়া, সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ পাওয়া ও শিক্ষার্থীদের ভাতার পরিমাণ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh