• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাজস্থান-ছত্তিশগড়ে এগিয়ে কংগ্রেস, মধ্যপ্রদেশে হাড্ডাহাড্ডি

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ ডিসেম্বর ২০১৮, ১১:৩২

তবে কী শেষপর্যন্ত নরেন্দ্র মোদির ম্যাজিক ফুরিয়ে গেল। ভারতে লোকসভা নির্বাচনের আর কয়েক মাস বাকি। কিন্তু এর আগে গুরুত্বপূর্ণ পাঁচটি রাজ্যের বিধানসভার নির্বাচনে অনেকটাই কোণঠাসা মোদির দল বিজেপি। আর লোকসভা নির্বাচনের আগে এটাই শেষ বড় পরীক্ষা বলে সব দলই এই নির্বাচনী ফলাফলের দিকে তাকিয়ে আছে।

রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীশগড়, তেলাঙ্গানা ও মিজোরামে ভোট গণনার শুরু হওয়ার পর মোটামুটিভাবে ভালো অবস্থানেই রয়েছে কংগ্রেস। এরমধ্যে রাজস্থানে কংগ্রেসই যে সরকার গঠন করছে সেটা এক প্রকার নিশ্চিত। আর ছত্তীশগড়ে আবারও ক্ষমতায় আসার ইঙ্গিত দিচ্ছে কংগ্রেস। তবে মধ্যপ্রদেশে এখনও হাড্ডাহাড্ডি লড়াই চলছে। যদিও পাল্লা কিছুটা হলেও কংগ্রেসের দিকেই ঝুঁকে রয়েছে।

দক্ষিণের রাজ্য তেলাঙ্গানায় ক্ষমতার কোনও পালাবদল হচ্ছে না। দ্বিতীয়বারের মতো সরকার গঠন করতে চলেছে তেলাঙ্গানা রাষ্ট্র সমিতি। কংগ্রেস-টিডিপি জোট দ্বিতীয় স্থানে থাকলেও তারা অনেকটা পিছিয়ে। আর উত্তর-পূর্বের রাজ্য মিজোরামে কংগ্রেসের ভরাডুবির ইঙ্গিত। ৪০ আসনের বিধানসভায় ইতোমধ্যে ২০টিরও বেশি আসনে এগিয়ে রয়েছে মিজো ন্যাশনাল ফ্রন্ট।

এই নির্বাচনের আগে তেলাঙ্গানা এবং মিজোরাম ছাড়া বাকি তিন রাজ্য রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তীশগড়ের দখল ছিল বিজেপির। তেলাঙ্গানায় ক্ষমতায় রয়েছে টিআরএস। আর মিজোরামে কংগ্রেস।

কিন্তু জাতীয় নির্বাচনের আগে যদি তিন রাজ্য হাতছাড়া হয় বিজেপির তাহলে লোকসভার নির্বাচনে যে বড় প্রভাব ফেলবে তাতে সন্দেহ নেই।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে হোয়াটসঅ্যাপ বন্ধের হুঁশিয়ারি মেটার
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
X
Fresh