• ঢাকা রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৬

২০২০ সালের মধ্যে ৩২০০ কর্মী ছাঁটাই করবে থমসন রয়টার্স

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৫ ডিসেম্বর ২০১৮, ১৬:১৮ | আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৮, ১৬:৪৪

কানাডাভিত্তিক বহুজাতিক গণমাধ্যম ও তথ্য প্রতিষ্ঠান থমসন রয়টার্স আগামী দুই বছরের মধ্যে বিশ্বজুড়ে তাদের প্রায় ১২ শতাংশ কর্মী ছাঁটাই করবে। সংবাদ ও তথ্যভিত্তিক প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০২০ সালের মধ্যে তিন হাজার ২০০ কর্মী ছাঁটাই এবং ৫৫টি অফিস বন্ধ করা হবে। খবর সিএনএনের।

রয়টার্স জানিয়েছে, বর্তমানে তাদের ২৭ হাজার কর্মী রয়েছে যা প্রায় ২৩ হাজার ৮০০ জনে নামিয়ে আনা হবে।

টরন্টোয় বার্ষিক বিনিয়োগকারী দিবসে নিজেদের এই ভবিষ্যৎ পরিকল্পনা প্রকাশ করেছে রয়টার্স (টিআরআই)। এদিকে রয়টার্সের এমন ঘোষণায় প্রতিষ্ঠানটির শেয়ার দর ৩ শতাংশ বেড়ে গেছে।

রয়টার্সের একজন মুখপাত্র সিএনএন বিজনেসকে বলেন, আমাদের বৈশ্বিক ব্যবস্থা আরও দক্ষ ও কার্যকরভাবে পরিচালনার জন্য প্রতিনিয়ত উপায় খুঁজছে থমসন রয়টার্স। তিনি বলেন, শৃঙ্খলাবদ্ধ এই পদ্ধতির অর্থ হচ্ছে ব্যক্তিগত বা অন্যান্য পরিবর্তন যার ফলে এটি একটি ব্যাপক প্রতিযোগিতাপূর্ণ পরিবেশে আমাদের ক্রেতাদের প্রয়োজনীয়তা অনুযায়ী নিজস্ব আভ্যন্তরীণ সম্পদের মধ্যে ভারসাম্য করতে সাহায্য করে।

থমসন রয়টার্স নিউজ সার্ভিস, আর্থিক সফটওয়্যার, ছবি এবং আইনি ব্যবসার সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলোকে সেবা দিয়ে থাকে। কোম্পানিটি বলছে, তাদের এই সিদ্ধান্তে প্রভাব পড়বে এমন ‘অধিকাংশ’ কর্মীকে আগেভাগেই ছাঁটাইয়ের বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে। তবে এই ছাঁটাইয়ের ফলে তাদের কোন বিভাগ ক্ষতিগ্রস্ত হবে সেটি নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে রয়টার্স।

রয়টার্সের এই পরিকল্পনার মধ্যে রয়েছে, মূলধন ব্যয় তিন ভাগ এবং বিক্রিত পণ্যের সংখ্যা কমিয়ে আনা।

গত অক্টোবরে রয়টার্স তাদের আর্থিক এবং ঝুঁকি ইউনিটের একটি বড় শেয়ার এক হাজার ৭০০ কোটি ডলারে ব্লাকস্টোন গ্রুপের কাছে বিক্রি করে।

সম্প্রতি বেশ কিছু গণমাধ্যম কর্মী ছাঁটাইয়ের যে ঘোষণা দিয়েছে সবশেষ রয়টার্স তাতে যোগ দিলো। নিউজ স্টার্টআপ মাইক, পত্রিকা নিউ ইয়র্ক ডেইলি নিউজ, ম্যাগাজিন প্রকাশক মেরেডিথ এবং হার্স্ট সম্প্রতি কয়েকশ কর্মী ছাঁটাই করেছে।

আরও পড়ুন : 

এ/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়