DMCA.com Protection Status
  • ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

নিউ ক্যালেডোনিয়ায় ৭.৬ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৫ ডিসেম্বর ২০১৮, ১২:১৮ | আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৮, ১৩:১৬

ফ্রান্সের টেরিটরিতে অবস্থিত নিউ ক্যালেডোনিয়ায় ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত করেছে। দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অগভীর ওই ভূমিকম্পের পর এক হাজার কিলোমিটার দূরবর্তী এলাকায় পর্যন্ত সুনামি সতর্কতা জারি করা হয়েছে। খবর রাশিয়াটুডের।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, নিউ ক্যালেডোনিয়ার লয়ালটি দ্বীপের ছোট শহর টাডিন থেকে ১৬৮.২ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত করেছে।

শক্তিশালী ওই ভূমিকম্পের পর নিউ ক্যালেডোনিয়া এবং ৮০টি ক্ষুদ্র দ্বীপ নিয়ে গঠিত নিকটবর্তী ভানুয়াতু-এ সুনামি সতর্কতা জারি করা হয়েছে। ভানুয়াতুর জনসংখ্যা দুই লাখ ৭০ হাজার।

প্যাসিফিক সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, ওই ভূমিকম্পটির গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার, যার অর্থ হচ্ছে ‘বিপজ্জনক সুনামি ঢেউ’ সৃষ্টি হতে পারে।

ন্যাশনাল ওসেনিক অ্যান্ড অ্যাটমস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন সতর্ক করে দিয়ে বলেছে, নিউ ক্যালেডোনিয়া ও ভানুয়াতুর কিছু উপকূলীয় এলাকায় ১ থেকে ৩ মিটার পর্যন্ত উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে।

তারা জানাচ্ছে, নিউ ক্যালেডোনিয়া থেকে প্রায় এক হাজার ৩৫৪ কিলোমিটার দূরে অবস্থিত ফিজিতেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে। সেখানে এক মিটার উঁচু পর্যন্ত ঢেউ আঘাত হানতে পারে।

এছাড়া আরও কিছু বিক্ষিপ্ত রাজ্য এবং টেরিটরিসহ যুক্তরাষ্ট্র, গুয়াম ও হাওয়াই এবং অস্ট্রেলিয়া ও জাপানে এক ফুট উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে।

আরও পড়ুন : 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়