• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

ইরান আমাদের অস্ত্র দেয়নি: তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ ডিসেম্বর ২০১৮, ১০:২২
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের তালেবানের জন্য ইরান সমরাস্ত্র পাঠিয়েছে বলে যুক্তরাষ্ট্র যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছে সংগঠনটি। তারা বলছে, বিশ্ব জনমতকে ধোঁকা দেয়ার জন্য ওয়াশিংটন এ অভিযোগ এনেছে। খবর পার্সটুডের।

তালেবানের অন্যতম মুখপাত্র কারি মোহাম্মদ ইউসুফ আহমাদি যুক্তরাষ্ট্রের এ অভিযোগ নাকচ করে দিয়ে বলেছেন, তালেবান এখন পর্যন্ত ইরানের কাছ থেকে কোনও সমরাস্ত্র পায়নি। তিনি বলেন, তালেবানের সমরাস্ত্রের অন্যতম প্রধান উৎস আফগান সেনাবাহিনী। যুদ্ধের সময় সেনাবাহিনীর ফেলে যাওয়া সমরাস্ত্র গনিমত হিসেবে গ্রহণ করে তালেবান। পরে তারা এসব অস্ত্র হামলার কাজে ব্যবহার করে।

কারি ইউসুফ আহমাদি বলেন, আফগান যুদ্ধে নিজের শোচনীয় পরাজয় ধামাচাপা দেয়ার উদ্দেশ্যে মার্কিন সরকার এ ধরনের ভিত্তিহীন অভিযোগ করছে।

আফগানিস্তানে নিজের পরাজায় স্বীকার করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান তালেবানের এই মুখপাত্র। তিনি বলেন, আফগানিস্তানের নিজের সামরিক উপস্থিতি ধরে রাখার জন্য ওয়াশিংটন যেন মিথ্যাচারের আশ্রয় না নেয়। তালেবান আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের উৎখাত করে ছাড়বে বলেও তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক গত শুক্রবার কিছু ভুয়া সমরাস্ত্রের ধ্বংসাবশেষ প্রদর্শন করে দাবি করেন, তালেবান আফগানিস্তানে বিভিন্ন হামলার কাজে ইরানি অস্ত্র ব্যবহার করে।

হুকের ওই দাবির প্রতিক্রিয়ায় তাৎক্ষণিকভাবে আফগানিস্তানে ইরানের দূতাবাস এক বিবৃতিতে বলেছে, ইরান ও আফগানিস্তানের মধ্যকার ঘনিষ্ঠ সম্পর্কে ফাটল ধরানোর পাশাপাশি আন্তর্জাতিক সমাজকে ধোঁকা দেয়ার লক্ষ্যে হুক এ দাবি করেছেন।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদিফেরত স্ত্রীকে গলা কেটে হত্যা, অস্ত্র নিয়ে থানায় হাজির স্বামী
যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো সংঘাতে নেই আ.লীগ: কাদের
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়গুলোতে ২২০০ বিক্ষোভকারী গ্রেপ্তার, মুখ খুললেন বাইডেন
X
Fresh