• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এবার চীনে গিয়ে নিখোঁজ আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ফটোগ্রাফার

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ নভেম্বর ২০১৮, ২০:৫৪
ছবি: বিবিসি

পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের সাবেক প্রধান মেং হোয়াওয়েই’র পর এবার চীনে গিয়ে নিখোঁজ হয়েছেন আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত চীনা ফটোগ্রাফার লু গুয়াং।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে তার স্ত্রী জু জিয়াওলি’র বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি। চীনের পরিবেশ ও সামাজিক সমস্যাগুলোকে তুলে ধরে লু তিনবার ‘ওয়ার্ল্ড প্রেস ফটো’ পুরস্কার জিতেছেন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বসবাসকারী এই ফটোগ্রাফারের সঙ্গে কথা বলার জন্য গত অক্টোবরে তাকে জিনজিয়াংয়ে আমন্ত্রণ জানানো হয়। গত ৩ নভেম্বর স্বামীর সঙ্গে শেষবারের মতো কথা হয় জু’র।

জু জিয়াওলি বলেন, পরবর্তীতে কর্মকর্তারা জানায় যে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে লু’কে জিনজিয়াং থেকে নিয়ে যায় জাতীয় নিরপত্তাকর্মীরা। সরকারের রোষানলে পড়ার মতো কিছু তিনি করেছেন কিনা আমি জানি না।

গত ২৩ অক্টোবর জিনজিয়াংয়ের রাজধানী শহর উরুমকি’র উদ্দেশে বিমানযোগে রওনা হন লু। সেখানে একাধিক ফটোগ্রাফি ইভেন্টে যোগদানের জন্য তাকে আমন্ত্রণ জানানো হয়।

এরপর ৫ নভেম্বর তিনি উরুমকি থেকে সিচুয়ানের উদ্দেশে রওনা হওয়ার পরিকল্পনা করেন। সেখানে একটি চ্যারিটি ইভেন্ট তার বন্ধু মিস্টার চেন’র সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। কিন্তু সিচুয়ানে পৌঁছে লু’কে খুঁজে পাননি চেন। পরে তিনি লু’র কোথায় আছেন তা জানার জন্য তার স্ত্রীর সঙ্গে যোগাযোগ করেন।

কিন্তু ৩ নভেম্বরের পর থেকে লু’র সঙ্গে কথা না হওয়ার তিনি কোথায় আছেন তা জানাতে পারেননি স্ত্রী জু। তিনি লু’কে জিনজিয়াংয়ে আমন্ত্রণকারীর স্ত্রীর সঙ্গে যোগাযোগ করেন। আমন্ত্রণকারীর স্ত্রী জানান, তার স্বামী ও লু’কে তুলে নিয়ে গেছে জাতীয় নিরাপত্তা বাহিনী।

এরপর বিষয়টি ঝেইজিয়ান প্রদেশের সরকারি কর্মকর্তাদেরকে জানানো হয়। এই প্রদেশে জন্মগ্রহণ করেন লু। কিন্তু তারা তার সম্পর্কে কোনও তথ্য দিতে পারেনি।

টুইটারে পোস্ট করা একটি চিঠিতে জু লিখেছেন, ২০ দিনের বেশি সময় ধরে নিখোঁজ লু। তার সবচেয়ে কাছের মানুষ হিসেবে আমি এখন তাকে গ্রেপ্তারের কোনও নোটিশ পাইনি। আমি একের পর এক জিনজিয়াং পুলিশের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছি।

এর আগে ২৫ সেপ্টেম্বর ফ্রান্স থেকে চীন আসার পর নিখোঁজ হন ইন্টারপোলের সাবেক প্রধান মেং হোয়াওয়েই। পরে চীনের নিরাপত্তা মন্ত্রণালয় তাকে আটকের কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করে। মন্ত্রণালয়টির পক্ষ থেকে বলা হয়, ঘুষ নেয়ার অভিযোগে তাকে আটক করা হয়েছে।

আরও পড়ুন :

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চায় চীন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
X
Fresh