• ঢাকা শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৬

উত্তরাধিকার সমতা আইনের অনুমোদন দিল তিউনিসিয়ার মন্ত্রিসভা

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৭ নভেম্বর ২০১৮, ১৫:৪৯
ছবি: সংগৃহীত

তিউনিসিয়ার মন্ত্রিসভা শুক্রবার বিতর্কিত উত্তরাধিকার সমতা আইনের অনুমোদন দিয়েছে। এখন এটি আইন হিসেবে কার্যকর হওয়ার জন্য পার্লামেন্টে পাঠানো হয়েছে। তবে তিউনিসিয়া সরকারের এমন শরিয়াবিরোধী আইনের কারণে সমালোচনা মুখে পড়েছে দেশটি। খবর মিডল ইস্ট মনিটরের।

গত বছর আন্তর্জাতিক নারী দিবসে এই বিলটি উত্থাপন করেন দেশটির প্রেসিডেন্ট বেজি সেইদ এসসেবসি। কিন্তু এই আইন কুরআন বিরোধী হওয়ায় পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ দল এন্নাহাদা মুভমেন্ট এটি প্রত্যাখ্যান করে।

চলতি বছরের শুরুর দিকে এন্নাহাদা কাউন্সিলের চেয়ারম্যান আব্দেল কারিম আল-হারুনি বলেন, ‘ওই বিল ও আইনে দেশের অভিন্নতাকে সম্মান’ করা হলেই কেবল উত্তরাধিকার বিষয়ে নারীর অধিকার রক্ষায় তিনি কাজ করবেন।

তবে তিউনিসিয়ার প্রেসিডেন্ট নিজের দৃঢ় অবস্থান বজায় রেখে বলেছেন, তিউনিসিয়ানরা ইসলামী অনুশাসন মানবে নাকি মানবে না সেটি বেছে নেয়ার স্বাধীনতা থাকা উচিত তাদের।

তিনি আরও বলেন, তিউনিসিয়ার সংবিধানই ওই বিলের ভিত্তি; যেখানে বলা হয়েছে-তিউনিসিয়া একটি নাগরিক রাষ্ট্র যা তিনটি উপাদানের ওপর দাঁড়িয়ে আছে: নাগরিকত্ব, জনগণের ইচ্ছা এবং আইনের শাসন।

কিন্তু উত্তরাধিকার সমতা আইন দেশটির নাগরিক রাষ্ট্র চরিত্র বিরোধী উল্লেখ করে অধিকাংশ তিউনিসিয়ান সরকারের এমন পদক্ষেপ প্রত্যাখান করেছে।

২০১৭ সালে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট পরিচালিত এক জরিপে দেখা গেছে, ৬৩ শতাংশ তিউনিসিয়ান, যাদের মধ্যে ৫২ ভাগই নারী উত্তরাধিকার সমতা আইনের বিরোধিতা করেছে।

যদি ওই বিল আইন হিসেবে পাস হয়, তাহলে তিউনিসিয়া প্রথম আরব দেশ হবে যারা উত্তরাধিকার সমতা আইন অনুমোদন করলো।

উল্লেখ্য, ইসলামী শরিয়া অনুযায়ী  উত্তরাধিকারের ক্ষেত্রে পুরুষের অর্ধেক সম্পত্তি পেয়ে থাকেন নারীরা।

এ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়