• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী হামলার পরিকল্পনায় জড়িত সন্দেহে গ্রেপ্তার তিন

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ নভেম্বর ২০১৮, ২২:০৬
ছবি: সিএনএন

সন্ত্রাসী সংগঠন আইএসআইএস দ্বারা অনুপ্রাণিত হয়ে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের মেলবোর্ন শহরে হামলার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে পুলিশ। এর সঙ্গে জড়িত থাকার সন্দেহে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।

মঙ্গলবার একটি নিউজ কনফারেন্সে সাংবাদিকদেরকে ভিক্টোরিয়া পুলিশ চিফ কমিশনার গ্রাহাম অ্যাশটন এই তথ্য জানান বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় গণমাধ্যম সিএনএন।

তিনি বলেন, হামলার পরিকল্পনাটি চূড়ান্ত করতে পারেননি তারা। তবে একটি পাবলিক প্লেসে হামলার চিন্তাভাবনা করছিলেন তারা, যেখানে অনেক মানুষ থাকবে। একসঙ্গে অনেক মানুষকে হত্যা করায় ছিল তাদের লক্ষ্য।

অ্যাশটন বলেন, গ্রেপ্তারকৃতদের বয়স যথাক্রমে ২১, ২৬ ও ৩০ বছর। তাদের প্রত্যেকেই তুর্কি বংশোদ্ভূত অস্ট্রেলীয় নাগরিক। গত বছর তাদের পাসপোর্ট বাতিল করা হয়। গত মার্চ থেকেই তাদের গতিবিধি লক্ষ্য করা হচ্ছিল।

তিনি বলেন, গত কয়েকদিন ধরে তারা একটি ২২ সেমি-অটোমেটিক রাইফেল কেনার চেষ্টা করছিলেন। আমরা নিশ্চিত যে তারা আইএসআইএস দ্বারা অনুপ্রাণিত। বিশেষ করে সবশেষ কয়েকদিনে এই বিষয়ে আরও বেশি নিশ্চিত হয়েছি।

সিএনএন অধিভুক্ত ‘নাইন নিউজ অস্ট্রেলিয়া’র খবরে বলা হয়, গ্রেপ্তারকৃতদের দুজনের বিরুদ্ধে কোনও অপরাধের সঙ্গে সম্পৃক্তার প্রমাণ নেই।

প্রসঙ্গত, সম্প্রতি মেলবোর্নে ছুরিকাঘাতে এক ব্যক্তি নিহত এবং দুজন আহত হন। ঘটনাস্থল থেকে আহতাবস্থায় একজনকে গ্রেপ্তার করা হয়। পরে পুলিশি প্রহরায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
নোয়াখালীতে ইয়াবাসহ গৃহবধূ গ্রেপ্তার 
রাজধানীতে গ্রেপ্তার ৩৯
চাঁদপুর জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার 
X
Fresh