• ঢাকা রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৬

একবার আমিরাত ছাড়লেই অবৈধ হয়ে যাবে ‘ভিসা’

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৩ নভেম্বর ২০১৮, ২১:৪১
ছবি: সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যম ‘খালিজ টাইমস’

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) চলমান ‘ভিসা অ্যামনেস্টি প্রকল্প’র অধীনে ৬ মাসের অস্থায়ী ভিসাধারীরা একবার দেশটির বাইরে গেলেই তাদের ভিসা অবৈধ হয়ে যাবে।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে ইউএই’র ‘ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড ন্যাশনালিটি’র (এফএআইসি) বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যম ‘খালিজ টাইমস’।

এফএআইসি’র একজন কর্মকর্তা বলেন, অস্থায়ী ভিসাধারীরা আবাসিক ভিসাধারীদের মতো সুযোগ-সুবিধা পাবে না। এছাড়া এই ভিসীধারীরা একাধিকবার এদেশে প্রবেশ করতে পারবে না।

গত সপ্তাহে স্থানীয় একটি গণমাধ্যমের খবরে বলা হয়, অস্থায়ী ভিসাধারীরা অনুমোদিত ৬ মাসের মধ্যে ইউএই’র বাইরে যেতে এবং ফিরে আসতে পারবে। এরপরই এসব কথা জানানো হলো এফএআইসি’র পক্ষ থেকে।

অ্যামনেস্টি প্রকল্পের অধীনে মাত্র ৬০০ দিরহামের বিনিময়ে এই ক্যাটাগরির ভিসা দেয়া হচ্ছে দেশটির সরকারের পক্ষ থেকে। তবে নিজেদের সব অপরিশোধিত জরিমানা শোধ করতে হবে এই ভিসা প্রত্যাশীদের।

এফএআইসি’র আবাসন বিষয়ক পরিচালক ব্রিগেডিয়ার সাঈদ রাকান আল রাশিদ বলেন, এটা শুধু তাদের জন্য, যারা এই দেশে অ্যামনেস্টি অধীনে থাকতে এবং চাকরি খুঁজতে চায়। তারা নির্ধারিত সময়ে মধ্যে চাকরি না পেলে তাদেরকে এদেশ ছাড়তে হবে। অবশ্য পরে তারা পরিদর্শন ভিসায় যেতে পারবে।

তিনি বলেন, মেয়াদ শেষ হওয়ার পর অস্থায়ী ভিসা নবায়ন করা হবে না। তবে তাদেরকে অবশ্যই এদেশে একটি চাকরি পেতে হবে। তারপর তাদেরকে নিয়োগ ভিসা দেয়া হবে।

যারা এখনও অবৈধভাবে ইউএই’তে বসবাস করছে, তাদেরকে আগামী ৩০ নভেম্বর অ্যামনেস্টি প্রকল্প শেষ হওয়ার আগেই ৬ মাসের অস্থায়ী ভিসা সংগ্রহ করার আহ্বান জানিয়েছে দেশটির সরকারি কর্মকর্তারা।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়