• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ক্যামেরুনে অপহৃত ৭৮ শিক্ষার্থীর মুক্তি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ নভেম্বর ২০১৮, ২১:০৪

ক্যামেরুনের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি স্কুল থেকে অপহৃত হওয়া ৭৮ শিক্ষার্থীকে মুক্তি দিয়েছে অপহরণকারীরা। দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে এমনটিই জানিয়েছে বিবিসি।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়, দেশটির বামেন্দা শহর থেকে স্থানীয় সময় রোববার সকালে ৭৮ জন শিক্ষার্থীসহ আরও ৩ জনকে অপরহণ করা হয়।

জানা গেছে, ৭৮ শিক্ষার্থীর সাথে একজন ড্রাইভারকে ছেড়ে দেয়া হলেও স্কুলটির প্রিন্সিপাল ও একজন শিক্ষককে এখনও ছাড়া হয়নি। অপহরণের জন্য সরকার ও বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী একে-অপরকে দায়ী করছে।

যদিও এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি কে বা কারা এই অপহরণের সাথে জড়িত কিংবা ঠিক কী উদ্দেশে তারা শিক্ষার্থীদের অপহরণ করেছে। এ বিষয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, মুক্তি পাওয়া শিক্ষার্থীদের জিজ্ঞাসাবাদ চলছে। জিজ্ঞাসাবাদ শেষ হওয়ার পর তাদেরকে পরিবারের কাছে ফেরত দেয়া হবে।

ক্যামেরুনের রাষ্ট্রীয় ভাষা ফ্রেঞ্চ। দেশটির ইংরেজি ভাষাভাষী উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী অঞ্চলটির স্বাধীনতা দাবি করছে। এ কারণে গত বছর অস্ত্র হাতে তুলে নেয় তারা। এরপর থেকে বিভিন্ন ধরনের সহিংসতামূলক কার্যক্রম প্রায় নিয়মিত হয়ে উঠেছে।

যেভাবে মুক্তি পায় শিক্ষার্থীরা

ক্যামেরুনের প্রেসবাইটেরিয়ান চার্চের পাশে অপহৃত শিক্ষার্থীদের রেখে যাওয়া হয়। এ সম্পর্কে স্থানীয় একজন বিবিসিকে বলেন, শান্তিপূর্ণভাবেই এদের মুক্তি দেয়া হয়েছে। মুক্তির জন্য চার্চের পাশে নিয়ে আসা হয় তাদের।

ওই ব্যক্তি আরও বলেন, অপহরণকারীরা আগের দিন জানায়, মঙ্গলবার সকালে শিশুদের মুক্তি দিতে চাচ্ছে তারা। কিন্তু দুর্ভাগ্যবশত ভারী বৃষ্টি হওয়ার কারণে শেষ পর্যন্ত এটা সম্ভব হয়নি। তবে ওইদিন সন্ধ্যায় সৃষ্টিকর্তার রহমতে তাদের ফেরত পাই আমরা।

আরও পড়ুন :

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরীক্ষার আগে শিক্ষক নিয়োগের প্রশ্নের সমাধান হতো ঢাবির হলে
হল না ছাড়ার ঘোষণা চুয়েট শিক্ষার্থীদের, অবরুদ্ধ উপাচার্য
ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি, শিক্ষক কারাগারে
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
X
Fresh