• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের ভূমিকায় হতাশ খাশোগির বাগদত্তা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ অক্টোবর ২০১৮, ২৩:৩০
লন্ডনে একটি অনুষ্ঠানে দর্শকদের সামনে লিখিত বক্তব্য পাঠ করছেন নিহত জামাল খাশোগির বাগদত্তা হাতিসে চেঙ্গিজ। ছবি: রয়টার্স

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাশোগি নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকায় হতাশ তার বাগদত্তা হাতিসে চেঙ্গিজ। সোমবার যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়, যা তিনি লন্ডনে এক সংবাদ সম্মেলনে বলেন।

হাতিসে চেঙ্গিজ বলেন, আমি অনেক দেশের, বিশেষ করে যুক্তরাষ্ট্রের নেয়া পদক্ষেপগুলোতে খুবই হতাশ হয়েছি। ট্রাম্পের উচিত ছিল সত্য প্রকাশ এবং ন্যায়বিচার নিশ্চিতে সহযোগিতা করা। খাশোগিকে হত্যার ঘটনাটি ধামাচাপা দেয়ার চেষ্টা করা উচিত হয়নি তার।

তিনি তুর্কি ভাষায় রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ঘটনাটি ঘটেছে সৌদি দূতাবাসের ভেতরে। তাই সৌদি আরবের কর্তৃপক্ষকে এর দায় নিতে হবে। মানবাধিকার ও গণতন্ত্রের দুর্গ বলে বিবেচনা করা হয় পশ্চিমের দেশগুলো। তাই তাদের উচিত খাশোগি হত্যার বিচারের দাবিতে সোচ্চার হওয়া।

গত সপ্তাহে খাশোগির বাগদত্তাকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তিনি এই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, খাশোগি হত্যাকাণ্ডের রহস্য উদঘাটনের ক্ষেত্রে ট্রাম্প মোটেও আন্তরিক নন। যুক্তরাষ্ট্রের জনমতকে প্রভাবিত করতে তাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

গত ২ অক্টোবর সৌদি দূতাবাসে নির্মমভাবে নিহত হন জামাল খাশোগি। এই ঘটনায় সৌদি কর্তৃপক্ষ কমপক্ষে চারবার নিজের অবস্থান পরিবর্তন করেছে। পূর্বপরিকল্পিতভাবে খাশোগিকে হত্যা করা হয়। তবে এখনও এই হত্যাকাণ্ডে রাজপরিবারের জড়িত থাকার কথা অস্বীকার করে যাচ্ছে রিয়াদ।

এদিকে তুরস্কের তদন্তকারী কর্মকর্তাদের মতে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অত্যন্ত ঘনিষ্ঠ একজন সহযোগী এই হত্যাকাণ্ডে জড়িত আছেন। কিন্তু ট্রাম্পের মতে, সৌদি যুবরাজ ‘হয়তো’ এই বিষয়ে কিছুই জানতেন না। তিনি সৌদি আরবের সঙ্গে করা ১১০ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির চুক্তিটি বাতিলেও অনীহা প্রকাশ করেছেন।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
X
Fresh