• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাতাসে নিঃশ্বাস নিলেও প্রবাসীদের কর দিতে হবে: কুয়েতি এমপি

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ অক্টোবর ২০১৮, ১৬:০৩
সাফা আল হাশেম

কুয়েতের নারী এমপি সাফা আল-হাশেম আবারও দেশটিতে থাকা প্রবাসীদের নিঃশ্বাসের ওপর করারোপের দাবি তুলেছেন। কুয়েতি ওপর সরকারের করারোপের একটি পরিকল্পনার প্রতিবাদ করে তিনি এমন দাবি করেছেন। খবর কুয়েত টাইমসের।

কুয়েতের ৫০ সদস্যের জাতীয় পরিষদের একমাত্র নারী এমপি বলেন, প্রবাসীদের সব কিছুর জন্য অর্থ দিতে হবে; চিকিৎসা সেবা, অবকাঠামো এবং আমি আবারও বলছি বাতাসে নিঃশ্বাস নেয়ার জন্যও কর দিতে হবে।

কুয়েত সরকার সম্প্রতি একটি উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে কুয়েতি নাগরিকদের ওপর নতুন করারোপের চিন্তাভাবনা করেছে। কিন্তু এই নারী আইনপ্রণেতা সরকারের ওই প্রস্তাবের চরম বিরোধী। ওই প্রস্তাবের বিরোধিতা করতে গিয়ে পার্লামেন্টে চিৎকার করে তিনি বলেন, ‘কুয়েতি নাগরিকদের ওপর নতুন কোনও করারোপ করতে হলে তা আমার মৃতদেহের ওপর করতে হবে’।

সাফা জোর দিয়ে বলেন, কুয়েতিদের ওপর নতুন করারোপ করার আগে দেশটিতে থেকে প্রবাসীদের বিতাড়ন করতে হবে। তার ভাষায় মাত্র ১৪ লাখ কুয়েতিদের দেশে ৩২ লাখ প্রবাসী রয়েছে, আগে তাদের ব্যাপারে ব্যবস্থা নেয়া দরকার।

তিনি বলেন, সরকারকে আগে ১৪ হাজার বেকার কুয়েতির চাকরির ব্যবস্থা এবং দেশে থাকা এক লাখ ১০ হাজারের বেশি অশিক্ষিত প্রবাসীর সমস্যা সমাধান করতে হবে। কেন দেশটিতে প্রবাসীদের রয়েছে সেটি নিয়েও প্রশ্ন তোলেন এই নারী এমপি।

সম্প্রতি কুয়েতের জাতীয় সংসদ সেদেশের বেকার নাগরিকদের কর্মসংস্থানের জন্য একটি কমিটি গঠন করে। কমিটিকে বলা হয় দরকার হলে প্রবাসীদের ছাটাই করে কুয়েতি নাগরিকদের জন্য চাকরির ব্যবস্থা করতে হবে।

উল্লেখ্য, এর আগে গত বছরও তিনি একই ধরনের দাবি তুলেছিলেন। তার ভাষায় বিদেশী আতঙ্ক থেকে নয় বরং দেশপ্রেমের কারণে তিনি এমন দাবি তুলেছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে আমেরিকা
বুবলীকে নিয়ে নতুন করে যা বললেন অপু বিশ্বাস
সাপের কামড়ে প্রাণ গেল যুবকের 
০ রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার
X
Fresh