• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের অনুরোধে তালেবান কমান্ডারকে মুক্তি দিলো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ অক্টোবর ২০১৮, ১৩:০৮
মোল্লা বারাদারকে পুলিশ এস্কর্ট দিয়ে নিয়ে যাচ্ছে (ফাইল ফটো)

মার্কিন সরকারের অনুরোধে তালেবানের শীর্ষ কমান্ডার মোল্লা বারাদারকে মুক্তি দিয়েছে পাকিস্তান। আফগানিস্তানে তালেবানদের সঙ্গে কথিত শান্তি আলোচনার ক্ষেত্রে ‘আস্থার পরিবেশ’ গড়ে তোলার জন্য যুক্তরাষ্ট্র ও পাকিস্তান এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। খবর পার্সটুডের।

বৃহস্পতিবার একটি সূত্র জানিয়েছে, মোল্লা বারাদার ছিলেন তালেবানের সাবেক প্রধান মোল্লা ওমরের ডান হাত। তিনি পাকিস্তানের কারাগারে আট বছর আটক ছিলেন।

কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে অনুষ্ঠিত শান্তি আলোচনা অব্যাহত রাখার সিদ্ধান্ত হওয়ার পর মোল্লা বারাদারকে মুক্তি দেয়া হয়। দুই সপ্তাহের একটু কম সময় আগে মার্কিন প্রতিনিধি জালমে খলিলজাদ ‘শান্তি চুক্তি’র লক্ষ্য নিয়ে কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে আলোচনা করেন।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ ফরাসি বার্তা সংস্থা এএফপিকে হোয়াটসঅ্যাপ মেসেজের মাধ্যমে জানিয়েছেন, মোল্লা বারাদারকে গতকাল (বৃহস্পতিবার) বিকেলে মুক্তি দেয়া হয়েছে এবং তিনি পরিবারের সঙ্গে মিলিত হয়েছেন।

যদিও পাকিস্তানি গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা জানিয়েছেন, বারাদারকে কয়েকদিন আগে মুক্তি দেয়া হয়।

উল্লেখ্য, আফগানিস্তানে ১৭ বছর ধরে চলা যুদ্ধের ইতি টানতে যুক্তরাষ্ট্রকে বিভিন্ন শর্ত জুড়ে দিয়েছে তালেবান। এর আগে চলতি মাসের মাঝামাঝি তালেবানের শীর্ষ নেতারা জানিয়েছিল, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে তাদের প্রতিনিধিদের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করলেও বিএনপি করে না’
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
X
Fresh