• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

খাশোগি নিখোঁজের ‘বিশ্বাসযোগ্য তদন্ত’ চায় যুক্তরাজ্য-ফ্রান্স-জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ অক্টোবর ২০১৮, ২১:২৯
ছবি: সংগৃহীত

সৌদি সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজের ঘটনায় ‘বিশ্বাসযোগ্য তদন্ত’ করতে সৌদি আরব ও তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি।

রোববার এক যৌথ বিবৃতে এই আহ্বান জানান যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভ লো দ্রায়াঁ এবং জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস। তারা বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে বলেও উল্লেখ করেন।

এতে বলা হয়, জামাল খাশোগির নিখোঁজের দায় কার এবং তার সঙ্গে প্রকৃতপক্ষে কী ঘটেছে তার জানতে একটি বিশ্বাসযোগ্য তদন্ত হওয়া দরকার। এই ঘটনায় জড়িতদের জবাবদিহি করার বিষয়টিও নিশ্চিত করতে হবে।

আরও বলা হয়, এই ঘটনায় সৌদি ও তুর্কি কর্তৃপক্ষের যৌথ প্রচেষ্টাকে আমরা উৎসাহিত করছি। সৌদি সরকার এক্ষেত্রে একটি সম্পূর্ণ এবং বিস্তারিত জবাব দেবে বলেও আশা করছি আমরা। আমাদের এই বার্তা সরাসরি সৌদি কর্তৃপক্ষের প্রতি।

গত ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি দূতাবাস পরিদর্শনের পর থেকে নিখোঁজ আছেন সৌদি আরবের বিশিষ্ট সমালোচক এবং যুক্তরাষ্ট্রের নাগরিক খাশোগি।

গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ‘সিবিএস’কে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, খাশোগি তুরস্কের ইস্তানবুলে সৌদি দূতাবাসে খুন হলে সৌদি আরবকে কঠিন শাস্তি পেতে হবে। আমরা এটার শেষ দেখতে চাই এবং এর সঙ্গে জড়িতদের কঠিন শাস্তি দেয়া হবে।

জবাবে রোববার সৌদি কর্তৃপক্ষ জানায়, খাশোগি নিখোঁজ ইস্যুতে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ, রাজনৈতিক চাপ প্রয়োগ এবং বারবার মিথ্যা অভিযোগ করে সৌদি আরবকে দুর্বল করা যাবে না। যেকোনও ধরনের পরিস্থিতিতেই সৌদি সরকার ও জনগণ বর্তমান অবস্থানে অটল থাকবে।

আরও পড়ুন :

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
হামাস প্রধান হানিয়ার সঙ্গে এরদোয়ানের বৈঠক
মেরিট স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে, পাবেন ৫০০০ পাউন্ড
X
Fresh