• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইরানের তেল ও রাশিয়ার মিসাইল কেনার সিদ্ধান্তে ভারতকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ অক্টোবর ২০১৮, ১৯:২৫
ছবি: সংগৃহীত

ইরানের কাছ থেকে তেল এবং রাশিয়ার কাছ থেকে এস-৪০০ মিসাইল কেনা অব্যাহত রাখার বিষয়ে ভারতের সিদ্ধান্তকে সহযোগিতামূলক নয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার রুশ গণমাধ্যম স্পুটনিক নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হেদার নোয়ার্টের বরাত দিয়ে একথা বলা হয়।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র সরকার ভারতের এই সিদ্ধান্তের বিষয়ে অবগত আছে এবং খুব সতর্কতার সঙ্গে এটি পর্যবেক্ষণ করছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই বিষয়ে যা বলেছেন, আমিও তাই বলছি। তিনি বলেছেন, আমরা বিষয়টি খুব গুরুত্বের সঙ্গে দেখছি।

গত ৯ অক্টোবর ভারতের জ্বালানি ও প্রাকৃতিক গ্যাস বিষয়কমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, আমাদের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ইরানের কাছ থেকে তেল আমদানি করতে হবে।

এর জবাবে ট্রাম্প বলেন, নভেম্বরের চার তারিখের পরও যেসব দেশ ইরানের কাছ থেকে তেল কিনবে তাদের খবর আছে। যেসব দেশ ইরানের কাছ থেকে জ্বালানি তেল কেনা বন্ধ করবে না অথবা নতুন করে কিনবে আমরা তাদের দেখে নেব।

গত ৫ অক্টোবর ভারত সফররত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে রাজধানী নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে ‘এস-৪০০ মিসাইল সিস্টেম’ কেনার চুক্তি সই হয়।

ভারত যখন রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কিনতে আগ্রহ দেখায়, তখনই আপত্তি জানান ট্রাম্প। হুমকি দিয়ে বলেন, রাশিয়ার কাছ থেকে বিমানবাহিনীর জন্য এস-৪০০ কিনলে ভারতকে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় পড়তে হবে।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
X
Fresh