• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

‘ক্লিন অ্যান্ড গ্রিন পাকিস্তান’ ক্যাম্পেইন উদ্বোধন করলেন ইমরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ অক্টোবর ২০১৮, ১৭:৫৩
ছবি: সংগৃহীত

‘ক্লিন অ্যান্ড গ্রিন পাকিস্তান’ক্যাম্পেইন উদ্বোধন করলেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার দেশটির রাজধানীতে মাঠ ঝাড়ু দিয়ে এবং বৃক্ষরোপণের মাধ্যমে তিনি এই ক্যাম্পেইন উদ্বোধন করেন বলে জানিয়েছে জিওটিভি।

একটি স্বাস্থ্যকর পরিবেশের জন্য জনগণের মধ্যে সচেতনতা তৈরি করতে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ(পিটিআই) সরকারের নেয়া পদক্ষেপগুলোর একটি হলো এই ক্যাম্পেইন।

উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে পিটিআই চেয়ারম্যান বলেন, বৈশ্বিক উষ্ণতার হুমকিতে থাকা দেশগুলোর তালিকায় সপ্তম অবস্থানে পাকিস্তান। সবচেয়ে দূষিত শহরগুলোর একটি লাহোর। তাই এই ক্যাম্পেইন দেশের ভবিষ্যতের সঙ্গে সম্পর্কিত।

তিনি বলেন, ইউরোপে কোনও আবর্জনা নেই। আর আমাদের দেশ ও লেকগুলো আমরা আবর্জনা দিয়ে পূর্ণ করছি। এভাবে আমরা আমাদের দেশের ভবিষ্যতকেই ধ্বংস করছি। একজনের জীবন থেকে প্রায় ১১ বছর কেড়ে নিচ্ছে দূষণ।

সারাদেশে আরও বৃক্ষরোপণের আহ্বান জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, এর আগে আমরা খাইবার পাখতুনখাওয়াতে এক বিলিয়ন বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেছি। এখন আমরা সারাদেশে বেশি বেশি বৃক্ষরোপণ করবো, যা আমাদের দেশের জলবায়ুর ধরনই পাল্টে দেবে।

বিশেষজ্ঞদের মতে, পাকিস্তান মারাত্মক পরিবেশগত চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। তাই জলবায়ু পরিবর্তনের মতো একটি বড় সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রী ইমরানের সরকার বৃক্ষরোপণের মতো কর্মসূচি চালু করছে।

গত মাসে পিটিআই সরকারের ‘বিলিয়ন ট্রি সুনামি ২০১৮’কর্মসূচির অংশ হিসেবে ‘প্ল্যান্ট ফর পাকিস্তান’উদ্বোধন করেন প্রধানমন্ত্রী ইমরান খান।

চলতি বছরে অনুষ্ঠিত পাকিস্তানের সংসদ নির্বাচনের আগে পরিবেশ নিয়ে একটি জরিপ পরিচালনা করে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট পলিসি ইনস্টিটিউট’। এতে অংশগ্রহণকারীরা উষ্ণতা বৃদ্ধি, পানি স্বল্পতা এবং বায়ুদূষণের ওপর সবচেয়ে বেশি গুরুত্ব আরোপ করে।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানের প্রেক্ষাগৃহে মুক্তি পেল ‘জ্বীন টু’
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
‘দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করলেও বিএনপি করে না’
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
X
Fresh