• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্প বৈঠক বাতিল করলেও যেকোনো সময় বসতে প্রস্তুত উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ মে ২০১৮, ১১:২৪

ট্রাম্পের শীর্ষ সম্মেলন বাতিলের পরও যেকোনো সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে কথা বলতে প্রস্তুত উত্তর কোরিয়া। শুক্রবার এ ঘোষণা এলো উত্তর কোরিয়ার পক্ষ থেকে। গতকাল বৃহস্পতিবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করবেন না বলে জানিয়ে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার একদিন পরেই এমন ঘোষণা এলো উত্তর কোরিয়ার পক্ষ থেকে। খবর ইন্ডিয়া টুডে।

উত্তর কোরিয়া প্রতিশ্রুত পারমাণবিক অস্ত্র পরীক্ষা কেন্দ্রের সুড়ঙ্গ ধ্বংস শুরু করলেও অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির প্রেসিডেন্ট কিম জং-উনের জুনের সম্ভাব্য শীর্ষ বৈঠকটি বাতিল করেছেন।

বৃহস্পতিবারের চিঠিতে ডোনাল্ড ট্রাম্প লিখেছেন, আমি আপনার সঙ্গে সেখানে থাকতে চেয়েছিলাম। দুঃখের বিষয় হলো সম্প্রতি আপনার কথায় অত্যন্ত রাগ এবং সরাসরি শত্রুতার বহিঃপ্রকাশ ঘটেছে। তাই এই মুহূর্তে আমার মনে হচ্ছে, দীর্ঘ-প্রতীক্ষিত বৈঠকটি অনুপযোগী।

এদিকে উত্তর কোরিয়া তাদের পুঙ্গি-রি পারমাণবিক কেন্দ্রের তিনটি সুড়ঙ্গে বৃহস্পতিবার বিস্ফোরণ ঘটিয়েছে বলে কেন্দ্রটি পরিদর্শনে যাওয়া বিদেশি সাংবাদিকরা জানিয়েছেন। তারা জানান, পুঙ্গি-রি পারমাণবিক কেন্দ্রের পাহারাদার, সেনা ও কর্মীদের ব্যারাকের সামনেই সকালে ও বিকালে কয়েক ঘণ্টাব্যাপী বিস্ফোরণের মাধ্যমে সুড়ঙ্গগুলো ধ্বংস করে দেয়া হয়েছে।

তবে এর কিছুক্ষণ পরই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির প্রেসিডেন্ট কিম জং উনের সাথে জুনের সম্ভাব্য শীর্ষ বৈঠকটি বাতিল করেন এক চিঠির মাধ্যমে।

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষা কেন্দ্রের সুড়ঙ্গ ধ্বংস করার পদক্ষেপের ফলে আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিম জং উনের আলোচ্য বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা আরও প্রবল হওয়ার কথা থাকলেও, হয়েছে ঠিক উল্টো।

এবার সবশেষ উত্তর কোরিয়া জানিয়েছে, ট্রাম্প শীর্ষ সম্মেলন বাতিল করলেও যেকোন সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে কথা বলতে প্রস্তুত উত্তর কোরিয়া।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
X
Fresh