• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ভারতে বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ মে ২০১৮, ১০:৪৬

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে দূষণ সৃষ্টিকারী একটি কপার কারখানা বন্ধের দাবিতে আয়োজিত বিক্ষোভে গুলি চালিয়েছে পুলিশ। এ ঘটনায় অন্তত ৯ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে দুইজন নারীও রয়েছেন। কপার কারখানাটি বন্ধের দাবিতে আন্দোলনের ১০০তম দিন মঙ্গলবার বিক্ষোভ ভয়ঙ্কর আকার ধারণ করে। পরে বিক্ষুব্ধ জনতাকে থামাতে গুলি চালায় পুলিশ। খবর টাইমস অব ইন্ডিয়া, জি নিউজের।

মঙ্গলবার দূষণ সৃষ্টিকারী বেদান্ত স্টারলাইট কপার কারখানা বন্ধের দাবিতে তামিলনাড়ুর তুতিকোরিনে জড়ো হয় কয়েক হাজার মানুষ। বিশাল জনতা কারখানার দিকে মিছিল করে এগিয়ে যায়। বিক্ষোভের আঁচ করে পুলিশ আগে থেকেই এলাকায় ১৪৪ ধারা জারি করে রেখেছিল। কিন্তু বিক্ষুব্ধ জনতা পুলিসের ভ্যান উল্টে, পাথর ছুঁড়ে পুলিশকে কোণঠাসা করার চেষ্টা করে। শুরু হয়ে যায় পুলিশ-জনতা সংঘর্ষ। পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়ে জনতাকে আটকানোর চেষ্টা করে। কিন্তু তাতে কোনো কাজ হয়নি। এরপরই গুলি চালায় পুলিশ।

--------------------------------------------------------
আরও পড়ুন : অভিযুক্ত অস্ট্রেলীয় আর্চবিশপের পদত্যাগের ঘোষণা
--------------------------------------------------------

অবশ্য স্টারলাইট কপারের বিরুদ্ধে দূষণ সৃষ্টির বিষয়টি ২০১৩ সালে প্রথম সামনে আসে। তখন এলাকার মানুষ অভিযোগ করেন স্টারলাইট কপার থেকে বেরিয়ে আসা গ্যাসে তাদের শ্বাসকষ্ট হচ্ছে। গলায় ইনফেকশন হচ্ছে। এ নিয়ে তুমুল হইচই শুরু হয়ে যায়। বাধ্য হয়ে প্রশাসন কারখানা বন্ধ করে দেয়। তবে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশে ফের খোলে কারখানাটি।

বিক্ষোভ নিয়ে রাজনৈতিক দল দ্রাবিদা মুন্নেত্রা কাঝাগাম (ডিএমকে) পার্টির নেতা স্ট্যালিন বলেন, বহুদিন ধরেই ওই কারখানার বিরুদ্ধে শান্তিপূর্ণ উপায়ে বিক্ষোভ দেখাচ্ছিলেন। কিন্তু সরকার তা গ্রাহ্যই করেনি। কারখানাটি বন্ধ করে দেয়া উচিত। অন্যদিকে অভিনেতা কমল হাসান বলেন, সাধারণ নাগরিক অপরাধী নয়। সরকার শান্তিপূর্ণ আন্দোলনকে এতোদিন অগ্রাহ্য করে এসেছে তাই এই পরিণতি হলো।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
X
Fresh