• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ট্রাম্প-কিমের ১২ জুনের বৈঠক নিয়ে শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৩ মে ২০১৮, ০৮:৫৭ | আপডেট : ২৩ মে ২০১৮, ০৯:০৫
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আগামী মাসে উত্তর কোরিয়ার নেতা ও তার মধ্যে যে ঐতিহাসিক সম্মেলন হওয়ার কথা ছিল ‘খুব সম্ভাবনা’ রয়েছে সেটি হবে না। তিনি বলেন, ওই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার জন্য উত্তর কোরিয়াকে সব শর্ত মানতে হবে। আর যদি তারা এমনটা করতে না পারে, তাহলে ওই সম্মেলন ‘পরে’ হবে। খবর বিবিসির।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনকে হোয়াইট হাউজের স্বাগত জানানোর পর ট্রাম্প এ কথা বলেন।

এর আগে উত্তর কোরিয়া জানিয়েছিল যে, যুক্তরাষ্ট্র যদি একতরফাভাবে পিয়ংইয়ংকে পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে জোরাজুরি করে তাহলে তারা ওই সম্মেলন বাতিল করতে পারে।

তবে ওই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার জন্য যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে কী শর্ত বেঁধে দিয়েছেন সেটি অবশ্য বলেননি ট্রাম্প। তবে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের ব্যাপারে এক সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, তাদের অবশ্যই ‘পরমাণু নিরস্ত্রীকরণ করতে হবে’।

--------------------------------------------------------
আরও পড়ুন : আফগানিস্তানে বোমার বিস্ফোরণে নিহত ১৬
--------------------------------------------------------

ট্রাম্প সাংবাদিকদের বলেন, আমরা দেখবো কী ঘটে। আমাদের কিছু নির্দিষ্ট শর্ত রয়েছে এবং আমরা আশা করছি ওই শর্তগুলো পূরণ হবে। আর এমনটা না ঘটলে ওই বৈঠক অনুষ্ঠিত হবে না।

তিনি বলেন, বিষয়টা এমন না যে আপনি শতভাগ নিশ্চিত হয়েই একটি চুক্তির ব্যাপারে অগ্রসর হন। বরং এমন ঘটে আপনি এমন চুক্তির দিকে অগ্রসর হন যা হওয়ার কোনো সুযোগ নেই। তবে কখনও কখনও খুব সহজভাবে চুক্তি করা সম্ভব হয়।

চলতি মাসের শুরুর দিকে দ্বিতীয় দফায় চীন সফরের পর কিম জং উনের মনোভাবেও পরিবর্তন এসেছে বলে ট্রাম্প উল্লেখ করেন।

উল্লেখ্য, আগামী মাসের ১২ তারিখ সিঙ্গাপুরে ট্রাম্প-কিমের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গেলো এপ্রিলে দুই কোরিয়ার নেতাদের মধ্যে ঐতিহাসিক বৈঠকের পর ট্রাম্প-কিমের ওই বৈঠক অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা দেখা দেয়।

আরও পড়ুন : 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়