• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আইসিসিকে প্রথমবারের মতো ‘ইসরায়েলের অপরাধ’ তদন্তের আহ্বান ফিলিস্তিনের

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ মে ২০১৮, ২২:৪৬

অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে ইসরায়েলের অপরাধ অবিলম্বে তদন্তের আহ্বান জানিয়ে এই প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে (আইসিসি) একটি আবেদন জমা দিয়েছে ফিলিস্তিন সরকার। খবর আল-জাজিরার।

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি মঙ্গলবার নেদারল্যান্ডের হেগে অবস্থিত আদালতে গিয়ে প্রসিকিউটর ফাতু বেনসুদার সঙ্গে দেখা করে এই আবেদন জানান।

ওই বৈঠকের পর মালিকি সাংবাদিকদের বলেন, চলমান ব্যাপক ও পদ্ধতিগতভাবে ছড়িয়ে পড়া অপরাধের শিকার ফিলিস্তিনিদের সুবিচার নিশ্চিত করতে একটি গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক পদক্ষেপ নিলো ফিলিস্তিন রাষ্ট্র।

মালিকি বলেন, ওই আবেদনে ‘বসতি বিস্তার, ভূমি দখল, অবৈধভাবে প্রাকৃতিক সম্পদ শোষণ ও বিভিন্ন জায়গায় বিশেষ করে গাজা উপত্যকায় নিরস্ত্র বিক্ষোভকারীদের পরিকল্পনামাফিক হত্যা’ এবং আরও অনেক বিষয়ের কথা উল্লেখ করা হয়েছে।

অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে গত মে ১৪ তারিখে ৬২ জন নিরস্ত্র ফিলিস্তিনি বিক্ষোভকারীকে ইসরায়েলি বাহিনী হত্যা করার পর এই কূটনৈতিক উদ্যোগ নিলো ফিলিস্তিন। ইসরায়েলের এই হত্যাযজ্ঞের তীব্র নিন্দা জানিয়ে মানবাধিকার সংগঠনগুলো এটিকে গণহত্যা হিসেবে বর্ণনা করেছে।

এই আবেদনের মাধ্যমে আমরা প্রসিকিউটরের অফিসকে অবিলম্বে সব অপরাধের তদন্ত করার আহ্বান জানিয়েছি। তিনি আরও বলেন, এটি আন্তর্জাতিক আইনের প্রতি ফিলিস্তিনের সম্মান। একইসঙ্গে আন্তর্জাতিক ব্যবস্থার নির্ভরযোগ্যতা কতখানি তা পরীক্ষা করে দেখতে এই রেফারেল তথা আবেদন জানিয়েছে ফিলিস্তিন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইইউর নিষেধাজ্ঞার কবলে ইসরায়েলি চার ব্যক্তি ও দুই সংস্থা
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
X
Fresh