• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

কলকাতায় হকার উচ্ছেদের বিকল্প উদ্যোগ ভাসমান বাজার

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ মে ২০১৮, ০৯:৫৬
ভারতীয় হকার্স ফেডারেশন বলছে দেশটির আশি কোটি মানুষ কেনাকাটার জন্য হকারদের ওপর নির্ভরশীল

কলকাতার রাস্তাঘাটে প্রতিবছরই বাড়ছে হকারের সংখ্যা। কলকাতার সবচেয়ে জনপ্রিয় বাজার নিউ মার্কেটের ভেতরের দোকানগুলোতে প্রায় সবকিছু পাওয়া গেলেও সেসবের অনেক কিছুই কেনা যায় নিউ মার্কেটের ভেতরে না গিয়েই। খবর বিবিসি বাংলার।

কারণ নিউ মার্কেটের বাইরে রাস্তায় আর ফুটপাতে অসংখ্য অবৈধ হকার কম দামে বিক্রি করেন একই জিনিস।

কলকাতার প্রায় দখল হয়ে যাওয়া এসব রাস্তাঘাটকে পুরনো অবস্থায় ফিরিয়ে আনার লক্ষ্যে কাজ করেন বনানী কাকার। তিনি বলেন, কলকাতার রাস্তায় অবৈধ হকারদের দৌরাত্ম্য দিনদিন বেড়েই চলেছে।

বনানী বলেন, গেলো দশ বছরে এই সমস্যা আরও প্রকট হয়েছে। প্রতিবছর হকারের সংখ্যা বাড়ছে। তিনি মনে করেন হকারদের উপস্থিতি শহরের সৌন্দর্য নষ্ট করছে। তিনি বলেন, এই হকারদের জন্য রাস্তাঘাট নোংরা তো হয়ই, তারা সরকারকে কোনো করও দেয় না।

কলকাতার রাস্তাঘাটে এরকম হকারের সংখ্যা আড়াই লাখেরও বেশী। এই হকারদের উৎখাত করতে সরকারের পক্ষ থেকে কঠোর পদক্ষেপ নেয়া উচিত বলে মনে করেন ব্যবসায়ী মুদা পাতেরিয়া।

মুদা বলেন, আইন করে হকারদের কঠোর শাস্তি নিশ্চিত করলে এই সমস্যা ধীরে ধীরে কমে আসবে।

কলকাতার ভাসমান বাজার

তিনি বলেন, আমার মনে হয় ভারতে ভয় দেখানোর চেয়ে বেশি কার্যকর পদ্ধতি আর নেই। তাই আইন করে ও শাস্তি নিশ্চিত করার মাধ্যমে যদি তাদের মধ্যে ভয় ঢুকিয়ে দেয়া যায়, তাহলে তা কার্যকর হবে বলে আমি মনে করি।

তবে কলকাতার প্রশাসন একটু ভিন্নভাবে এই সমস্যার সমাধান করার চেষ্টা করছে। শহরের পাটুলি এলাকার একটি লেকে একটি ভাসমান বাজার তৈরি করেছে তারা। সেখানে একশ'র বেশী নৌকায় নানা ধরনের জিনিসপত্র বিক্রি করেন ব্যবসায়ীরা, যাদের প্রায় সবাই একসময় ছিলেন হকার।

প্রতিটি নৌকায় একসঙ্গে দুজন করে হকার তাদের জিনিসপত্র বিক্রি করতে পারবেন। লটারির মাধ্যমে নির্দিষ্ট সময় পরপর কর্তৃপক্ষ নির্ধারণ করবে যে কারা নৌকায় দোকানি হিসেবে বসার সুযোগ পাবেন।

বিশ্বের সবচেয়ে বড় খুচরা বিক্রেতা ওয়ালমার্ট ভারতের বৃহত্তম অনলাইন স্টোর ফ্লিপকার্টের সঙ্গে সম্প্রতি একটি নতুন চুক্তি করেছে। যা থেকে সহজেই বোঝা যায় যে ভারতের বাজার ধীরে ধীরে অনলাইন নির্ভর হয়ে পড়ছে।

তবে এখনও ভারতের অধিকাংশ মানুষই তাদের দৈনন্দিন জীবনের কেনাকাটার জন্য হকারদের ওপরই নির্ভরশীল বলে মন্তব্য করেন জাতীয় হকার্স ফেডারেশনের নেতা শক্তিমান ঘোষ।

শক্তিমান বলেন, সদিচ্ছা থাকলে সরকার সহজেই এই হকারদের ব্যবসা চালানো সুযোগ করে দিতে পারবে।

তিনি বলেন, ভারতের আশি কোটি মানুষ এখনও কেনাকাটার জন্য হকারদের ওপর নির্ভরশীল। তারা সবকিছু কেনে হকারদের কাছ থেকে।

পাটুলি বাজারে সবজি বিক্রি করছেন একজন বিক্রেতা

এই হকার্স নেতা আরও বলেন, পুরনো কলকাতায় যেমন হকারদের ভাসমান বাজারে জায়গা দেয়া হয়েছে, চাইলে নতুন কলকাতায়ও সেরকম বিকল্প পদ্ধতিতে হকারদের ব্যবসা চালিয়ে যাওয়ার সুযোগ দেয়া সম্ভব বলে মনে করি আমি। এর জন্য সরকারের রাজনৈতিক সদিচ্ছা থাকাই যথেষ্ট।

সব নাগরিকের কাছ থেকে নিশ্চিতভাবে কর আদায়ের লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হকার উৎখাতের ওপর বেশ গুরুত্ব দিচ্ছেন। তবে প্রধানমন্ত্রীর এই পরিকল্পনা বাস্তবায়িত হলে রাস্তাঘাটে হকার হিসেবে কাজ করা লক্ষাধিক মানুষ হারাবে তাদের কর্মসংস্থান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দিল্লিকে গুঁড়িয়ে দুর্দান্ত কামব্যাক কলকাতার
ঘরের মাঠে দিল্লিকে অল্পতেই আটকে দিলো কলকাতা
ইডেন গার্ডেন্সে টস জিতে ব্যাটিংয়ে দিল্লি
কলকাতার বড়বাজারে আগুন
X
Fresh