• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

মিয়ানমার প্রেসিডেন্টের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ মার্চ ২০১৮, ১১:২৮

মিয়ানমারের প্রেসিডেন্ট ইউ থিন কিয়াও পদত্যাগ করেছেন। তিনি দুই বছরের কম সময় ধরে দেশটির প্রেসিডেন্ট ছিলেন। এদিকে দেশটির ভাইস প্রেসিডেন্ট ইউ মিয়ান্ট সিয়ে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। তবে সরকার বলছে, সাত দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নিয়োগ দেয়া হবে। খবর বিবিসি, ফ্রন্টিয়ের মিয়ানমারের।

কী কারণে প্রেসিডেন্ট কিয়াও পদত্যাগ করেছেন সেটা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে প্রেসিডেন্টের অফিস থেকে ফেসবুকে তার পদত্যাগের নোটিশ পোস্ট করা হয়েছে। স্বাক্ষরবিহীন ওই নোটিশে বলা হয়েছে, ‘বিশ্রামের’ জন্য ২১ মার্চ পদত্যাগ করেছেন প্রেসিডেন্ট।

ওই নোটিশে আরও বলা হয়েছে, আগামী সাত কর্মদিবসের মধ্যে নতুন প্রেসিডেন্ট নিয়োগ দেয়া হবে। তবে প্রেসিডেন্ট কিয়াও পদত্যাগ করছেন এমন খবর মিয়ানমারের রাজনৈতিক অঙ্গনে প্রায় বছর খানেক ধরে ঘুরে বেড়াচ্ছিল। তবে সরকার ও সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি বরাবরই এ ধরনের খবরকে গুজব বলে উড়িয়ে দেয়।

তবে মিয়ানমার সরকার স্বীকার করেছে যে, প্রেসিডেন্ট কিয়াও সাম্প্রতিক সময়ে চিকিৎসার জন্য বেশ কয়েকবার দেশের বাইরে গেছেন। সবশেষ চলতি বছরের জানুয়ারিতে চিকিৎসার জন্য তিনি সিঙ্গাপুর গিয়েছিলেন।

উল্লেখ্য, সেনাশাসিত মিয়ানমারে বিগত ৫০ বছরের মধ্যে প্রথম বেসামরিক প্রেসিডেন্ট ছিলেন থিন কিয়াও। অং সান সু চির অত্যন্ত ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত কিয়াও একসময় মিয়ানমার নেত্রীর ব্যক্তিগত গাড়িচালক ছিলেন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমার থেকে দেশে আসছে ভারী আগ্নেয়াস্ত্র: পুলিশ
টেকনাফ সীমান্তে ফের আতঙ্ক ছড়াচ্ছে গোলার শব্দ  
জিম্মিদের মুক্তি দিলে আগামীকালই গাজায় যুদ্ধবিরতি সম্ভব: বাইডেন
এমবাপ্পে ইস্যুতে রিয়াল মাদ্রিদকে যে বার্তা দিলেন ফরাসি প্রেসিডেন্ট
X
Fresh