• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বেনজির হত্যার দায় স্বীকার তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ জানুয়ারি ২০১৮, ১৬:৫৭

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যাকাণ্ডের ১০ বছরের বেশি সময় পর প্রথমবারের মতো এ ঘটনার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। জঙ্গি সংগঠন টিটিপি’র নেতা আবু মনসুর অসিম মুফতি নূর ওয়ালির নতুন বইয়ে এ দায় স্বীকার করা হয়েছে।

সম্প্রতি প্রকাশিত ‘ইনকিলাব মেহসুদ সাউথ ওয়াজিরিস্তান ফ্রম ব্রিটিশ রাজ টু আমেরিকান ইম্পেরিয়ালিজম’ বইয়ে এই দাবি করা হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন: হেলিকপ্টারে চড়ে ছেলেকে উদ্ধার বাবার
--------------------------------------------------------

সোমবার আবু মনসুরকে উদ্ধৃত করে ডেইলি টাইমস জানায়, বিলাল (সাঈদ বা ইকরামুল্লাহ নামেও পরিচিত) পিস্তল দিয়ে প্রথমে বেনজির ভুট্টোকে গুলি করলে সেটা তার গলায় গিয়ে আঘাত হানে। তারপর তিনি জনসভায় আসা লোকদের মাঝেই তার বিস্ফোরক জ্যাকেট খুলে ফেলে বিস্ফোরণ ঘটান এবং নিজেকে উড়িয়ে দেন।

ওই বইয়ে আরো বলা হয়েছে, তালেবানের সদস্যরা ২০০৭ সালের অক্টোবরে করাচিতে বেনজির ভুট্টোর আরেক জনসভায়ও আত্মঘাতী হামলা চালায়। এতে ১৪০ জনের মতো মানুষ মারা গেলেও বেঁচে যান সাবেক প্রধানমন্ত্রী বেনজির। করাচিতে এই রক্তাক্ত হামলার পরও সে সময়কার স্বৈরশাসক জেনারেল পারভেজ মোশারফের সরকার বেনজির ভুট্টোর জনসভায় প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেনি।

তবে বেনজির ভুট্টো হত্যাকাণ্ডের পরপরই এজন্য টিটিপিকে দায়ী করেন পারভেজ মোশারফ। কিন্তু গেলো বছরের আগস্টে বেনজির হত্যা মামলা থেকে সন্দেহভাজন পাঁচ পাকিস্তানি তালেবান জঙ্গিকে খালাস দেয় আদালত।

উল্লেখ্য, ২০০৭ সালের ২৭ ডিসেম্বর রাওয়ালপিন্ডিতে নির্বাচনী জনসভায় আত্মঘাতী হামলায় নিহত হন বেনজির ভুট্টো।


আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুয়াকাটায় ইসতিসকার নামাজ আদায়
তীব্র গরমের জন্য দায়ী সরকার : মির্জা আব্বাস
দায়িত্বরত অবস্থায় ট্রাফিক ইন্সপেক্টরের মৃত্যু
নোয়াখালীতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
X
Fresh