• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তাইওয়ানের আকাশে একটানা ৯ ঘণ্টা রংধনু!

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৫ ডিসেম্বর ২০১৭, ১৮:৪৭

তাইওয়ানের আকাশে দীর্ঘ ৯ ঘণ্টা স্থায়ী ছিল রংধনু। যা মুগ্ধ করেছে তাইওয়ানবাসীকে। শুধু মুগ্ধতা নয়, এটি একটি বিশ্ব রেকর্ডও বটে। এখন শুধু গিনেস ওয়ার্ল্ডের স্বীকৃতির অপেক্ষা। ৩০ নভেম্বর বৃহস্পতিবার দেখা মিলেছিল এ অনন্য রংধনুর। খবর বিবিসি, গার্ডিয়ান।

গত সপ্তাহে তাইপে পর্বতে চাইনিজ কালচার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা এ নতুন অভিজ্ঞতা অর্জন করেন। ৯ ঘণ্টাব্যাপী ওই রংধনুর ছবি ও ভিডিও ধরে রাখেন তারা।

তাদের পর্যবেক্ষণ মতে, সকাল ৯টা ৫৭ মিনিটে সৃষ্ট রংধনু বিকাল ৩টা ৫৫ মিনিট পর্যন্ত স্থায়ী হয়। অর্থাৎ এর স্থায়িত্ব ৪ ঘণ্টা ৫৮ মিনিট ধারণ করেন তারা। তারা নিশ্চিত করেন, এই রংধনু ১৯৯৪ সালের ১৪ মার্চ ইংল্যান্ডের ইয়র্কশায়ারে রেকর্ড করা রংধনুর স্থায়িত্ব অতিক্রম করবে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের মতে, ইয়র্কশায়ারের ওই রংধনুর স্থায়িত্ব ছিল ৬ ঘণ্টা।

গিনেস ওয়েবসাইটের মতে, রংধনু সচরাচর এক ঘণ্টার কম সময় স্থায়ী হয়। কিন্তু এক্ষেত্রে ব্যতিক্রম ঘটনা ঘটেছে। চাইনিজ কালচার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চও কুন-হসুয়ান বলেন, প্রথমে খেয়াল করি শিক্ষার্থীরা ছবি তুলছে।

৬ ঘণ্টা পর যখন আমরা অতীতের রেকর্ড অতিক্রম করি। দুপুরের খাবারের টেবিলে বসে থাকা আমার জন্য কষ্টকর ছিল। আমি খুব উত্তেজনা বোধ করছিলাম।

অতীত রেকর্ড ভাঙার পরও এটি আরো তিন ঘণ্টা স্থায়ী হয়। রংধনু রেকর্ডের জন্য তাদের পূর্বপ্রস্তুতিও ছিল বলে জানান এই অধ্যাপক। কারণ এর কয়েক দিন আগেই সেখানে ৬ ঘণ্টা স্থায়ী আরেকটি রংধনু দেখা যায়।

তারা এখন গিনেস রেকর্ডসের কাছে আবেদনের জন্য সব নথি সংগ্রহ করছেন।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কয়েক ঘণ্টায় ৮০ বারেরও বেশি কেঁপে উঠল তাইওয়ান
তাইওয়ানে ভূমিকম্প : ৪ জনের মরদেহ উদ্ধার 
তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল চীন-ফিলিপাইন-জাপানও
পেসার নাহিদ রানার ‘শূন্য’র বিশ্ব রেকর্ড
X
Fresh