• ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
logo

যুদ্ধবিরতি: হামাসের প্রতিক্রিয়া খতিয়ে দেখছে মধ্যস্থতাকারীরা

ডয়েচে ভেলে

  ১২ জুন ২০২৪, ২৩:৫৫
হামাস
ছবি: সংগৃহীত

মিশর ও কাতারের মধ্যস্থতাকারীরা জানিয়েছেন, তারা হামাসের প্রতিক্রিয়া পেয়েছেন ও তা খতিয়ে দেখা হচ্ছে।

মিশর ও কাতারের মধ্যস্থতাকারীরা জানিয়েছেন, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে হাত মিলিয়ে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে যাবেন। তারা হামাসের প্রতিক্রিয়া ভালো করে খতিয়ে দেখছেন। তারপর তারা পরবর্তী পদক্ষেপ নেবেন। কাতার ও মিশরের বিবৃতিতে ইসরায়েলের কোনো উল্লেখ নেই।

এর আগে হামাস ও তাদের সহযোগী ইসলামিক জিহাদ জানিয়েছিল, তারা চুক্তিতে পৌঁছানোর জন্য ইতিবাচক মনোভাব দেখাবে। হামাস এখনো প্রায় ১২০ জন ইসরায়েলিকে বন্দি করে রেখেছে। গত ৭ অক্টোবর ইসরায়ালে আক্রমণ চালিয়ে ২৫০ জনকে পণবন্দি করে নিয়ে যায় হামাস।

আমেরিকা, ইসরায়েলসহ কিছু দেশ হামাসকে সন্ত্রাসবাদী সংগঠন বলে চিহ্নিত করেছে।

যুক্তরাষ্ট্রের প্রস্তাব হলো, গাজা নিয়ে ইসরায়েল ও হামাস স্থায়ী যুদ্ধবিরতিতে আসবে। তিনটি পর্যায়ে তা কার্যকর হবে। প্রথম পর্যায়ে, ইসরায়েলের সেনা গাজার জনবহুল এলাকা থেকে সরে আসবে। যে সব ফিলিস্তিনি ওই জায়গায় আশ্রয় নিয়েছিলেন, তারা নিজেদের জায়গায় ফিরবেন। এরপর প্রতিদিন ছয়শটি ট্রাক ত্রাণসামগ্রী নিয়ে গাজায় ঢুকবে।

হামাস নারী, বয়স্ক ও আহত বন্দিদের মুক্তি দেবে। ইসরায়েলও ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দেবে। দ্বিতীয় পর্যায়ে বাকি বন্দি ও আটক ইসরায়েলের পুরুষ সেনাকে মুক্তি দেবে হামাস। ইসরায়েলের সেনা পুরো গাজা ভূখণ্ড থেকে সরে যাবে। তৃতীয় পর্যায়ে গাজার পুনর্গঠনে সাহায্য করবে আন্তর্জাতিক সংগঠনগুলি।

জাতিসংঘ এই প্রস্তাবে সায় দিয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন জানিয়েছেন, সোমবার রাতে তিনি যখন নেতানিয়াহুর সঙ্গে দেখা করেন, তখন ইসরায়েলের প্রধানমন্ত্রী এই প্রস্তাবে রাজি থাকার কথা আবার জানিয়েছেন।

ব্লিংকেনের ঘোষণা গাজা ভূখণ্ডে ত্রাণ নিয়ে জর্ডনের উদ্যোগে বৈঠকে ব্লিংকেন জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ৪০ কোটি ডলারের মানবিক সাহায্য দেবে। মঙ্গলবার থেকে যুদ্ধবিরতি চুক্তি যাতে হয়, তার জন্য ব্লিংকেন মধ্যপ্রাচ্য সফর করছেন।

তিনি বলেছেন, গাজা ভূখণ্ডে যাতে আরো ত্রাণ পাঠানো যায়, তার ব্যবস্থা করতে হবে। হামাসের প্রতি ব্লিংকেনের অনুরোধ, তারা যেন এই যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেয়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। গোটা বিশ্ব এর পক্ষে। এই প্রস্তাবে যতটা সম্ভব স্পষ্ট করে সব বিষয় বলা হয়েছে।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হামাসের হামলায় ইসরায়েলি সেনাবাহিনীর মেজর নিহত
যুদ্ধবিরতির চুক্তি হলেও হামাসের সঙ্গে লড়াই চলবে: নেতানিয়াহু
যুদ্ধবিরতির প্রস্তাবে হামাসের সম্মতি
যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিতে হামাসের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রসহ ১৬ দেশের