• ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

আইসিজের রায় নিয়ে যা বলল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ মে ২০২৪, ১০:০৭
আইসিজের রায় নিয়ে যা বলল ইসরায়েল
ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফা শহরে হামলা বন্ধে ইসরায়েলকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। তবে, আইসিজের এই আদেশকে অগ্রহণযোগ্য, জঘন্য ও বিরক্তিকর বলে অভিহিত করেছে ইসরায়েল।

শুক্রবার (২৪ মে) কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে আরও জানানো হয়, প্রত্যেক দেশেরই আন্তর্জাতিক আইন ও মূল্যবোধ অনুসরণের ভিত্তিতে নিজেদের নাগরিক ও সীমানা রক্ষার অধিকার রয়েছে এবং ইসরায়েল ঠিক তাই করছে।

এর আগে, রাফায় হামলা বন্ধ করতে শুক্রবার (২৪ মে) জাতিসংঘের সর্বোচ্চ আদালতের ১৫ বিচারকের একটি প্যানেল ইসরায়েলকে আদেশ দেন।

আইসিজের প্রধান বিচারপতি নওয়াফ সালাম বলেন, রাফায় মানবিক পরিস্থিতির উন্নতি ঘটেনি, বরং আরও অবনতি ঘটেছে। বিশেষ করে, সম্প্রতি রাফা থেকে যারা বাস্তুচ্যুত হয়েছে, তাদের ঝুঁকি কমানোর জন্য ইসরায়েল যথেষ্ট পদক্ষেপ নিয়েছি বলে মনে হয় না। এ অবস্থায় ইসরায়েলকে অবিলম্বে রাফায় সামরিক আক্রমণ বন্ধ করতে হবে।

এদিকে, আন্তর্জাতিক আদালতের এই আদেশকে তোয়াক্কা না করে রাফার বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত চারজনের মৃত্যু হয়েছে।

২০২৩ সালের ডিসেম্বরে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা করে দক্ষিণ আফ্রিকা।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে প্রবেশে করে হামলা চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যা করে হামাস। এর জবাবে ওইদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি। তাদের হামলায় এখন পর্যন্ত প্রায় ৩৬ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের অধিকাংশই নারী ও শিশু।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় যুদ্ধবিরতিতে অসম্মত ইসরায়েল
যুদ্ধবিরতির প্রস্তাবে হামাসের সম্মতি
বিনা খরচে হজ পালনের সুযোগ পাচ্ছেন যুদ্ধবিধ্বস্ত দুই হাজার ফিলিস্তিনি 
জাতিসংঘে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস