• ঢাকা রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
logo

কিরগিজস্তানে হামলার শিকার পাকিস্তানি শিক্ষার্থীরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ মে ২০২৪, ১৫:৪৯
শিক্ষার্থী
ছবি: সংগৃহীত

কিরগিজস্তানের বিশকেকে স্থানীয়দের সাম্প্রতিক হামলায় পাকিস্তানের শিক্ষার্থীসহ বেশ কিছু বিদেশি শিক্ষার্থী আহত হয়েছেন।

এআরওয়াই নিউজ জানিয়েছে, হামলাকারীরা জোরপূর্বক বিদেশি শিক্ষার্থীদের হোস্টেলে প্রবেশ করে লাঠিসোঁটা নিয়ে আক্রমণ চালায়। এতে অন্যান্য শিক্ষার্থীসহ পাকিস্তানি শিক্ষার্থীরাও আহত হয়। গত ১৩ মে মিসরীয় এক নারী শিক্ষার্থীকে হেনস্তার জেরে সহিংসতার সূত্রপাত ঘটে।

ঘটনার পর কিরগিজস্তানে পাকিস্তান দূতাবাস এক বিবৃতিতে তাদের শিক্ষার্থীদের হোস্টেলে অবস্থান করার পরামর্শ দেয়।

কিরগিজস্তানে পাকিস্তানি রাষ্ট্রদূত হাসান জাইঘাম এক্সে বলেন, শিক্ষার্থীদের হোস্টেলে স্থানীয়দের আক্রমণের ঘটনায় পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পাকিস্তানি শিক্ষার্থীদের হোস্টেলে অবস্থান করতে বলা হচ্ছে। শিক্ষার্থীদের নিরাপত্তায় আমরা স্থানীয় আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিষয়টি নিয়ে কাজ করছি।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেন, পাকিস্তানি দূতাবাস সক্রিয়ভাবে শিক্ষার্থী ও তাদের পরিবারের সমস্যাগুলো সমাধান করছে। প্রয়োজনে জরুরি যোগাযোগ নম্বরে ফোন করতে বলা হচ্ছে। ফোনকলে না পেলে এসএমএস এবং হোয়াটসঅ্যাপে যোগাযোগ করতে বলা হয়েছে।

পাকিস্তানি দূতাবাস বলেছে, সহিংসতার ঘটনায় এখন পর্যন্ত কারো মৃত্যু অথবা গুরুতর আহত হওয়ার খবর নেই।

গত ১৩ মে কিরগিজ শিক্ষার্থী ও মিশরীয় শিক্ষার্থীদের মধ্যে মারামারির একটি ভিডিও অনলাইনে ছড়ালে সহিংসতার সূত্রপাত হয়। পরে বিশকেকের মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে ঢুকে হামলা চালায় স্থানীয়রা।

পাকিস্তানের এসব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে রয়েছে ভারত, বাংলাদেশ ও পাকিস্তানের শিক্ষার্থীরা। হামলায় পাকিস্তানি শিক্ষার্থীদের আহত হওয়ার খবরে উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদে শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা জবি প্রশাসনের
ঢাবি শিক্ষার্থীকে মাদক দিয়ে ফাঁসানোর অভিযোগ দুই পুলিশ সদস্যের বিরুদ্ধে
সোনারগাঁয়ে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা 
বিদ্যালয়ে ঢুকে ৫ শিক্ষার্থীকে কুপিয়ে জখম, নারী আটক