• ঢাকা শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
logo

ফিলিস্তিনকে স্বীকৃতি: ইউরোপীয় ৩ দেশের প্রশংসায় সৌদি আরব

অনলাইন ডেস্ক
  ২৩ মে ২০২৪, ১৪:০২

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের দেশ নরওয়ে, আয়ারল্যান্ড এবং স্পেন। এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় এই পদক্ষেপটিকে ইতিবাচক হিসাবে বর্ণনা করেছে এবং অন্যান্য দেশগুলিকে এটি অনুসরণ করার আহ্বান জানিয়েছে।

আগামী ২৮ মে (মঙ্গলবার) নরওয়ে, আয়ারল্যান্ড এবং স্পেনের প্রত্যাশিত সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে কার্যকর হবে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এ পোস্ট করা একটি বিবৃতিতে বলা হয়েছে, ২২ মে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় "নরওয়ে রাজ্য, স্পেন রাজ্য এবং আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের" ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার ইতিবাচক সিদ্ধান্তকে স্বাগত জানায়।

সৌদি আরব বন্ধুত্বপূর্ণ দেশগুলির দ্বারা জারি করা এই সিদ্ধান্তের প্রশংসা করে জানায়, এতে আন্তর্জাতিকভাবে ফিলিস্তিনিদের স্বাধীনতার অধিকার প্রতিষ্ঠা হবে। একইসঙ্গে অন্যান্য দেশকেও এমন পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায় সৌদি আরব।

প্রায় ১৪০টি দেশ ইতোমধ্যে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে, যা জাতিসংঘের সদস্য দেশগুলোর দুই-তৃতীয়াংশেরও বেশি। কিন্তু কোনো প্রধান পশ্চিমা শক্তি এখনও ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়নি।বিদেশি মন্ত্রণালয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদের আহ্বান জানিয়েছে যারা ১৯৬৭ সালে সীমান্তের ওপর ভিত্তি করে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়নি, পূর্ব জেরুজালেমকে তার রাজধানী হিসেবে ব্যাপক ও ন্যায়সঙ্গত শান্তি অর্জনের জন্য তাদের এটা মেনে নিতে হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো ইউরোপের আরেক দেশ
মিশরে ফিলিস্তিনিদের ঘরে কোরবানির মাংস পৌঁছে দিল বাংলাদেশি শিক্ষার্থী হুজাইফা 
প্রবাসী বাংলাদেশিদের অনুদানে ফিলিস্তিনিরা পেল কোরবানির গোশত
সৌদিতে এবার ৫৫০ হজযাত্রীর মৃত্যু