• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

রাফায় অভিযান বন্ধে আইসিজেতে আবেদন দক্ষিণ আফ্রিকার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ মে ২০২৪, ২২:৪৬
ফিলিস্তিনে ইসরাইলের হামলা
ছবি: সংগৃহীত

রাফা শহরে ইসরায়েলের সর্বশেষ আক্রমণের জন্য আন্তর্জাতিক বিচার আদালতের কাছে জরুরি ব্যবস্থা চেয়েছে দক্ষিণ আফ্রিকা। আইসিজের এক বিবৃতিতে বলা হয়, শুক্রবার (১০ মে) দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে এ আবেদন করা হয়েছে। খবর এএফপি।

এ নিয়ে তৃতীয়বার আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) কাছে গাজায় ইসরায়েলি হামলা বন্ধে জরুরি ব্যবস্থা চেয়ে আবেদন করল দেশটি।

এদিকে ফিলিস্তিনে গণহত্যার অভিযোগ করে দক্ষিণ আফ্রিকা যে বিচার চেয়েছে, তার জন্য নিন্দা করেছে ইসরায়েল।

দক্ষিণ আফ্রিকার ওই আবেদনে উল্লেখ করা হয়েছে, রাফায় ইসরায়েলের অভিযানে মানবিক সহায়তা এবং মৌলিক পরিষেবা, ফিলিস্তিনি চিকিৎসারব্যবস্থার টিকে থাকা ও গাজায় ফিলিস্তিনিদের বেঁচে থাকার জন্য চরম ঝুঁকির সৃষ্টি করছে। আবেদনে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার কনভেশনের ক্রমাগত লঙ্ঘন হচ্ছে।

দক্ষিণ আফ্রিকা আরও বলেছে, আন্তর্জাতিক আইনকে অপমান করেছে ইসরায়েল। তাই দ্রুত রাফা থেকে ইসরায়েলি সেনা সরিয়ে নিতে পদক্ষেপের জন্য আবেদন করা হয়েছে। এছাড়াও আবেদনে বলা হয়, যাতে ইসরায়েলকে গাজায় জাতিসংঘ ও মানবিক সহায়তাকারী অন্যান্য গোষ্ঠীগুলোকে নিরবচ্ছিন্ন প্রবেশাধিকার দেওয়া হয়।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, হামাসকে নির্মূল করতে রাফায় অভিযান প্রয়োজন। রাফায় লাখো আশ্রয়হীন মানুষ অবস্থান করছেন। জাতিসংঘের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, সেখানে স্থল অভিযান চালানো হলে বেসামরিক লোকজনের জন্য ভয়াবহ মানবিক বিপর্যয় ডেকে আনবে।

এর আগে, গত জানুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকার আবেদনের ভিত্তিতে আন্তর্জাতিক বিচার আদালতের এক আদেশে ইসরায়েলকে গণহত্যা বন্ধে পদক্ষেপ নিতে বলা হয়। রাফায় হামলা বন্ধে জরুরি ব্যবস্থা বন্ধে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় আরেকটি আবেদন মার্চে প্রত্যাখ্যান করেন আদালত।

প্রসঙ্গত, রাষ্ট্রের মধ্যে দ্বন্দ্ব মেটাতে ভূমিকা রাখে জাতিসংঘের এই আদালত। এর আদেশ মানতে বাধ্য হলেও তা প্রয়োগের কোনো কার্যকর উপায় আদালতের হাতে নেই। এ আদালতের পক্ষ থেকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ বন্ধে রাশিয়াকে আদেশ দেওয়া হয়েছে।

গত বছর ৭ অক্টোবর গাজায় হামলা শুরু করে ইসরায়েল। এখন পর্যন্ত গাজায় ৩৫ হাজার মানুষ নিহত হয়েছেন যার অধিকাংশ নারী ও শিশু।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লন্ডনে পুলিশের সঙ্গে ফিলিস্তিনপন্থীদের সংঘর্ষ, গ্রেপ্তার ৪০
গাজায় তাঁবু ক্যাম্পে ইসরায়েলের হামলা, নিহত কমপক্ষে ২১
ফিলিস্তিনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিলো স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড
ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো স্পেন
X
Fresh