• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলে ইরানি হামলার শঙ্কা, মন্ত্রীদের সঙ্গে নেতানিয়াহুর বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ এপ্রিল ২০২৪, ২২:৪৭
ইসরায়েল, ইরানি, হামলা, শঙ্কা
ফাইল ছবি

দখলদার ইসরায়েলে শুক্রবার (১২ এপ্রিল) ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালাতে পারে ইরান। মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজকে এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় ইরান ১০০ ড্রোন ও কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারে। আর ইরানের এমন বড় হামলার শঙ্কার মধ্যে মন্ত্রীদের সঙ্গে বৈঠক বসছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। খবর বিবিসি।

মার্কিন কর্মকর্তারা সিবিএস নিউজকে আরও বলেছেন, ইরান যদি ১০০ ড্রোন ও কয়েক ডজন ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালালে তা ঠেকানো ইসরায়েলের জন্য চ্যালেঞ্জিংহয়ে যাবে।

তবে এক্ষেত্রে ইসরায়েল জানিয়েছে তারা ‘আক্রমণাত্বক ও রক্ষণাত্বকউভয় ক্ষেত্রেই প্রস্তুত রয়েছে।

আন্তর্জাতিক ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইরানের সম্ভাব্য হামলার পর করণীয় ঠিক করতে প্রতিরক্ষামন্ত্রী ইয়োহাভ গ্যালান্টসহ যুদ্ধকালীন মন্ত্রীসভার সঙ্গে বৈঠক করবেন নেতানিয়াহু। এছাড়া বিরোধী দলীয় নেতা বেনি গান্তজের সঙ্গেও আলোচনার কথা রয়েছে তার।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে দেশটির চৌকস বাহিনী বিপ্লবী গার্ডের দুই জেনারেলসহ সাত উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। ওই হামলার পাল্টা প্রতিশোধ নিতেই ইসরায়েলে সরাসরি হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইসরায়েলের সেনাদের ঘাঁটি ও অবস্থান লক্ষ্য করে হামলার পরিকল্পনা করছে ইরান। তারা এও জানিয়েছেন, শেষ মুহূর্তে ইরান হামলার সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে।

ইসরায়েলে যে ইরান হামলা চালাবে এটির সত্যতা রয়েছে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি। তবে হামলার তীব্রতা কেমন হবে সে ব্যাপারে কিছু জানেন না বলে জানান তিনি।

এদিকে ইরানের হামলার আশঙ্কার মধ্যে যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইরানি হামলার ঘটনা ঘটলে ইসরায়েলের পক্ষে থাকবে তারা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা
ফিলিস্তিনের পক্ষে উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার ৯০০
ইসরায়েলবিরোধী বিক্ষোভ, স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
গাজায় বর্বরতা, বিশ্বজুড়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
X
Fresh