• ঢাকা শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
logo

সূর্যগ্রহণ দেখতে জড়ো হতে পারে লাখো মানুষ, জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ মার্চ ২০২৪, ১৫:৫৭
ছবি : আনন্দবাজার পত্রিকা

বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে ৮ এপ্রিল।বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতের সামনে ১০ লাখেরও বেশি মানুষ জড়ো হতে পারেন। পৃথিবীর পশ্চিম গোলার্ধের বেশ কিছু এলাকা থেকে স্পষ্ট দেখা যাবে এই সূর্যগ্রহণ। আর একে কেন্দ্র করে কানাডার অন্টারিয়ো প্রদেশের নায়াগ্রা জলপ্রপাত এলাকায় পর্যটকের ভিড় সামলাতে জরুরি অবস্থা ঘোষণা করেছে প্রশাসন।

কানাডার নায়াগ্রা জলপ্রপাতের সামনে থেকে সূর্যগ্রহণ অত্যন্ত স্পষ্ট দেখা যায়। ন্যাশানাল জিয়োগ্রাফির পক্ষ থেকেও জানানো হয়েছে, নায়াগ্রা জলপ্রপাত যে কোনও সূর্যগ্রহণ দেখার অন্যতম সেরা স্থান। তার আগে থেকেই নায়াগ্রায় ভিড় জমাতে শুরু করেছেন পর্যটকরা। আগ্রহীরা সূর্যগ্রহণ দেখতে কয়েক দিন আগে থেকেই সেখানে পৌঁছেছেন। অনেকে আবার নায়াগ্রা যাওয়ার টিকিটও কেটে রেখেছেন।

৮ তারিখের সূর্যগ্রহণের বিশেষত্ব হল এর স্থায়িত্ব। এটি দীর্ঘক্ষণ স্থায়ী হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। গত ৫০ বছরের মধ্যে এই গ্রহণ হবে দীর্ঘতম। পৃথিবী, চাঁদ এবং সূর্য যখন এক সারিতে চলে আসে এবং পৃথিবী ও সূর্যের মাঝে চাঁদ অবস্থান করে, তখন গ্রহণ হয়। চাঁদের অবস্থান অনুযায়ী গ্রহণের ধরন নির্ভর করে। চাঁদের ছায়ায় সূর্য পুরোপুরি ঢেকে গেলে তাকে পূর্ণগ্রাস গ্রহণ বলা হয়। আগামী ৮ এপ্রিল সেই পূর্ণগ্রাস গ্রহণ হতে চলেছে। ওই দিন বেশ কিছুক্ষণ সূর্যের আলো সম্পূর্ণ ঢেকে থাকবে। গ্রহণ দেখা যাবে আমেরিকা, মেক্সিকো, কানাডা-সহ প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো থেকে।

নায়াগ্রা ফল্‌স শহরের মেয়র জিম ডিয়োডাটি জানিয়েছেন, ৮ এপ্রিল শহরে নতুন নজির তৈরি হতে চলেছে। এর আগে এক দিনে এত পর্যটক ওই শহরে পা রাখেননি। ভিড়ের কারণে যানজট, মোবাইল নেটওয়ার্ক এবং জরুরি পরিষেবার চাহিদা বৃদ্ধি পেতে পারে। সে সব দিক মাথায় রেখে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে প্রশাসন। সূত্র : আনন্দবাজার

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিরল মহাজাগতিক ঘটনা দেখল কোটি মানুষ
বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ চলছে, দেখুন সরাসরি
বাংলাদেশ থেকে যেভাবে দেখা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ
সূর্যগ্রহণের সময় রাসূল (সা.) যা করতে বলেছেন
X
Fresh