• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

প্রথা ভেঙে পাকিস্তানের ফার্স্ট লেডি হচ্ছেন প্রেসিডেন্ট কন্যা

আরটিভি নিউজ

  ১২ মার্চ ২০২৪, ১২:৪১
পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সঙ্গে তার কন্যা আসিফা ভুট্টো
ছবি : সংগৃহীত

সাধারণত একটি রাষ্ট্রের প্রেসিডেন্টের স্ত্রীই সেখানকার ফার্স্ট লেডি হিসেবে বিবেচিত হন। কিন্তু এ প্রথা এবার ভাঙতে যাচ্ছেন পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি। নিজ কন্যা আসিফা ভুট্টোকে পাকিস্তানের পরবর্তী ফার্স্ট লেডি হিসেবে ঘোষণা করতে যাচ্ছেন তিনি। মূলত স্ত্রী বেনজির ভুট্টো জীবিত না থাকার কারণেই এ সিদ্ধান্ত তার।

জারদারির দল পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) তথ্য সম্পাদক ফয়সাল করিম কুন্ডির বরাতে এ তথ্য দিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ।

সংবাদমাধ্যমটিকে কুন্ডি বলেছেন, ‘আসিফা ভুট্টোকে ফার্স্ট লেডি হিসেবে ঘোষণা করা হবে এবং এ বিষয়ে সরকারি ঘোষণা আসবে শিগগিরই।’ তিনি জানিয়েছেন, প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি পিপিপির নেতাদের সঙ্গে পরামর্শ করেই ৩১ বছর বয়সী আসিফা ভুট্টোকে ফার্স্ট লেডি করার সিদ্ধান্ত নিয়েছেন।

গতকাল সোমবার পাকিস্তানের ১৪ তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন আসিফ আলী জারদারি। পাকিস্তানের ইতিহাসে তিনিই একমাত্র বেসামরিক ব্যক্তি, যিনি দুই মেয়াদে পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। এর আগে তিনি ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

আসিফ আলী জারদারি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর জামাতা। ভুট্টোর কন্যা বেনজির ভুট্টোর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন জারদারি। বেনজিরও দুই মেয়াদে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৭ সালে বেনজির আততায়ীর গুলিতে নিহত হন।

উল্লেখ্য, আসিফা ভুট্টো আসিফ আলী জারদারি-বেনজির ভুট্টো দম্পতির দ্বিতীয় সন্তান। তিনি ১৯৯৩ সালে জন্মগ্রহণ করেন। ২০০৭ সালে মায়ের হত্যাকাণ্ডের ১ বছর পর পাকিস্তানের প্রেসিডেন্ট হন আসিফার বাবা জারদারি। সে সময় তার বয়স ছিল মাত্র ১৫ বছর। আসিফ আলী জারদারির সেই মেয়াদে পাকিস্তানের কোনও ফার্স্ট লেডি ছিল না।

স্ত্রীর জায়গায় অন্য কাউকে ফার্স্ট লেডি ঘোষণা করার ঘটনা পাকিস্তানের ইতিহাসে অবশ্য এই প্রথম নয়। এর আগে পাকিস্তানের প্রথম স্বৈরশাসক আইয়ুব খান ১৯৫৮ সালে প্রেসিডেন্ট হওয়ার পর তার কন্যা নাসীম আওরঙ্গজেবকে ফার্স্ট লেডি হিসেবে ঘোষণা করেছিলেন।

পাকিস্তানের বাইরেও বিশ্বের বিভিন্ন দেশ বিশেষ করে যুক্তরাষ্ট্রে স্ত্রীর পরিবর্তে অন্য কাউকে ফার্স্ট লেডি মনোনীত করার ইতিহাস আছে। মার্কিন প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসন তার ভাতিজি এমিলি ডোনেলসনকে ফার্স্ট লেডি মনোনীত করেছিলেন। এ ছাড়া, আরও দুই মার্কিন প্রেসিডেন্ট চেস্টার আর্থার ও গ্রোভার ক্লিভল্যান্ডের আমলে তাদের বোনেরা যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানের প্রেক্ষাগৃহে মুক্তি পেল ‘জ্বীন টু’
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
‘দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করলেও বিএনপি করে না’
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
X
Fresh