• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলি বর্বরতায় গাজায় প্রতিদিন প্রাণ হারাচ্ছেন ৬৩ জন নারী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ মার্চ ২০২৪, ১৭:৫৬
ইসরায়েলি বর্বরতায় গাজায় প্রতিদিন প্রাণ হারাচ্ছেন ৬৩ জন নারী
ফাইল ছবি

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ফিলিস্তিনের গাজায় নারীদের ওপর চলমান ইসরায়েলি সেনাদের ভয়াবহ নির্মমতার চিত্র স্মরণ করিয়ে দিয়েছে জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক শরণার্থী সংস্থা। সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এর এক পোস্টে সংস্থাটি জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলি সেনাদের আগ্রাসন শুরু হওয়ার পর থেকে অবরুদ্ধ উপত্যকাটিতে প্রতিদিন ৬৩ জন নারী প্রাণ হারাচ্ছেন।

সংস্থাটি জানিয়েছে, প্রতিদিন ইসরায়েলি হামলার ভয়াবহ পরিণতি ভোগ করছেন গাজার নারীরা। ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত অন্তত ৯ হাজার নারী প্রাণ হারিয়েছেন। তাছাড়া ধ্বংসস্তুপে চাপা পড়ে আছে আরও অনেকে।

এদিকে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সর্বশেষ ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ৮৩ জন নিহত এবং আরও ১৪২ জন আহত হয়েছেন। অনেক ভুক্তভোগী এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন এবং উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না। সব মিলিয়ে টানা ৫ মাসের ইসরায়েলি হামলা ও অভিযানে অবরুদ্ধ উপত্যকাটিতে প্রাণ হারিয়েছেন প্রায় ৩৮ হাজার ফিলিস্তিনি।

এরই মধ্যে অধিকৃত গাজার পশ্চিম তীরে ইহুদিদের বসতি স্থাপনে ৩৪০০টিরও বেশি নতুন বাড়ি স্থাপনের চূড়ান্ত অনুমতি দিয়েছে দখলদার ইসরায়েল। প্রায় ৭০ শতাংশ বাড়ি তৈরি করা হবে জেরুজালেমের পূর্বে মা’লে আদুমিমে। বাকিগুলো বেথলেহেমের দক্ষিণে কেদার ও এফরাতে। নাম না প্রকাশের শর্তে ইসরায়েলের এক মন্ত্রী এসব তথ্য নিশ্চিত করেছেন। ওই মন্ত্রী বলেছেন, দুই সপ্তাহ আগে মালে আদুমিমের কাছে হামাসের হামলার জবাবে এ নির্মাণকাজ শুরু করা হবে।

দলখদার রাষ্ট্রের এই সিদ্ধান্তের চরম নিন্দা জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বসতি স্থাপনের এই বিষয়টির বিরোধিতা করে আসছে আন্তর্জাতিক সম্প্রদায়ের বেশির ভাগ অংশও। কিন্তু সব আপত্তিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ফিলিস্তিনিদের হটিয়ে বসতি স্থাপন করেই চলেছে ইসরায়েল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্বাচনী প্রচারণায় সোহমকে হরলিক্স উপহার দিলেন নারী!
যে কারণে ইসরায়েলকে আইসিসির সতর্কবার্তা
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা পুরস্কার জিতলেন ফিলিস্তিনি সাংবাদিকরা
X
Fresh