• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

নির্বাচনে কারচুপির অভিযোগের মধ্যেই বেলুচিস্তানে বিক্ষোভ অব্যাহত

আরটিভি নিউজ

  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪৩
বিক্ষোভ
সংগৃহীত

ছয় দিন অবরোধের পর জাতীয় মহাসড়ক খুলে দেওয়া সত্ত্বেও নির্বাচনে কারচুপির অভিযোগে প্রাদেশিক রাজধানী কোয়েটাসহ বেলুচিস্তানের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ অবস্থান ও সমাবেশ অব্যাহত ছিল।

একটি বিক্ষোভকারী দলের নেতা বলছিলেন, এখন কোনও রাস্তা অবরোধ করা হয়নি। নির্বাচনে কারচুপির বিরুদ্ধে আমাদের প্রতিবাদ অবস্থান অব্যাহত থাকবে। তবে জনগণ যে অসুবিধার মুখোমুখি হচ্ছে তা বিবেচনা করে আমরা মহাসড়কগুলি খুলে দিয়েছি।

ডন পত্রিকার রিপোর্ট অনুযায়ী, জামহুরি ওয়াতান পার্টির কর্মী এবং সমর্থকরা সন্ধ্যার দিকে কোয়েটা-জ্যাকোবাবাদ মহাসড়ক অবরোধ করে রাস্তায় ব্যারিকেড এবং সীমানা স্থাপন করে।

১৫ ফেব্রুয়ারি কোয়েটায় চারটি জাতীয়তাবাদী দল - পশতুনখোয়া মিল্লি আওয়ামী পার্টি, হাজারা ডেমোক্র্যাটিক পার্টি, বেলুচিস্তান ন্যাশনাল পার্টি-মেঙ্গাল এবং ন্যাশনাল পার্টির নেতৃত্বে একটি যৌথ প্রতিবাদ সমাবেশ ফলাফল পরিবর্তনের মাধ্যমে নির্বাচিত প্রার্থীদের তাদের বিজয় থেকে বঞ্চিত করার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিল।

কোয়েটার রাস্তায় মিছিলে অংশগ্রহণকারীরা দলীয় প্রতীক, প্ল্যাকার্ড এবং ব্যানার প্রদর্শন করে তাদের দাবী জানায়। সমাবেশে অংশগ্রহণকারীরা পাকিস্তানের নির্বাচন কমিশন এবং তত্ত্বাবধায়ক সরকারের বিরুদ্ধে স্লোগান দেয়। অভিযোগ করে যে, নির্বাচনের আগে কারচুপির পরিকল্পনা প্রস্তুত করা হয়েছিল।

জোটের নেতারা ঘোষণা করেছিলেন যে, নির্বাচিত প্রার্থীদের প্রকৃত ফলাফল পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত তাদের প্রতিবাদ অব্যাহত থাকবে। পরবর্তী পর্যায়ে ধর্মঘট এবং অন্যান্য ধরণের বিক্ষোভের পরিকল্পনা ঘোষণা করে।

পিকেএমএপির কর্মী এবং নেতারা প্রাদেশিক নির্বাচন কমিশন অফিসের বাইরে অবস্থান ধর্মঘট পালন করে, জারঘুন সড়কে সাময়িকভাবে যান চলাচল বন্ধ করে দেয়।

ডেরা মুরাদ জামালি, তুরবত, পাঞ্জগুর এবং গোয়াদারেও বিক্ষোভের খবর পাওয়া গেছে। যদিও মাকরানের উপকূলীয় এবং সিপিইসি মহাসড়কগুলি পুনরায় খোলা হয়েছিল, যা গোয়াদার এবং করাচির মধ্যে চলাচল সহজতর করেছিল।

বেলুচিস্তানের তত্ত্বাবধায়ক তথ্যমন্ত্রী জান আচাকজাই সাম্প্রতিক নির্বাচনে ব্যর্থ প্রার্থী ও দলগুলোর আহ্বান প্রত্যাখ্যান করার জন্য নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

আচাকজাই জোর দিয়ে বলেছেন যে, বিশৃঙ্খলা সৃষ্টি করা এবং রাস্তা অবরোধ করা বিদ্যমান সমস্যার সমাধান নয়। তিনি এ ধরনের কর্মকাণ্ডকে নির্বাচনী ফলাফল নিয়ে তাদের হতাশা ঢাকতে ‘প্রত্যাখ্যাত ব্যক্তিদের’ প্রচেষ্টা হিসেবে চিহ্নিত করেছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিগত নির্বাচন অত্যন্ত গ্রহণযোগ্য হয়েছে : ইসি রাশেদা 
ব্যালটে ভুল প্রতীক, কুটি ইউপিতে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ স্থগিত
সুষ্ঠু নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন, ব্যাপক সচেতনতা কার্যক্রম 
‘জাতীয় পার্টি কোন চাপে নির্বাচনে এসেছে, তা পরিষ্কার করতে হবে’
X
Fresh