• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ফিলিপাইনে সোনার খনির গ্রামে ধস, মৃত ৫

ডয়েচে ভেলে

  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০১
সোনা
সংগৃহীত

ফিলিপাইনে দাভাও দে ওরো প্রভিন্সে প্রবল বৃষ্টির ফলে ধস নেমেছে। এতে মৃত্যু হয়েছে ৫ জনের, নিখোঁজ রয়েছেন আরও ২৭ জন। উদ্ধারে সেনা নামানো হয়েছে।

দক্ষিণ ফিলিপাইনে মাসারা বলে যে গ্রামে ধস নেমে এই কাণ্ড হয়েছে, গ্রামটি সোনার খনির গ্রাম বলে পরিচিত। বুধবার সেখানে এই ধস নামে।

বিপর্যয় মোকাবিলার সঙ্গে যুক্ত কর্মকর্তারা জানিয়েছেন, ৩১ জন আহত হয়েছেন। তার মধ্যে ১১ জনের আঘাত গুরুতর। মাসারা গ্রামে বহু বাড়ি ও দুইটি বাস কাদামাটির স্রোত ও পাথরে ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়েক সপ্তাহ ধরে প্রচণ্ড বৃষ্টি হওয়ার ফলে এই ধস নামে।

আঞ্চলিক বিপর্যয় মোকাবিলা কর্মকর্তা এডওয়ার্ড ম্যাকাপিলি বলেছেন, গত বৃহস্পতিবার বৃষ্টি থেমে যায়। রোদ ওঠে। তাই এরকমভাবে ধস নামবে, তা ভাবা যায়নি।

উদ্ধারকাজে সাহায্য করার জন্য সেনা নামানো হয়েছে। তিনজন গুরুতর আহতকে চিকিৎসার প্রয়োজনে বিমানে করে নিয়ে যাওয়া হয়েছে। বুধবার সেনার তরফ থেকে জানানো হয়েছে, ওই অঞ্চলে রাস্তা বলে আর কিছু নেই। সেলফোনের সিগন্যাল নেই। এখানে কাজ করাটা রীতিমতো চ্যালেঞ্জের।

মাসারা ও তার আশপাশের চারটি গ্রামের ২৮৫টি পরিবারকে উদ্ধার করে নিরাপদ এলাকায় নিয়ে যাওয়া হয়েছে। গত সপ্তাহে বন্যা ও ধসের জন্য এখানে ১৮ জন মারা গিয়েছিলেন বলে জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থা জানিয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‌উন্নয়নের ভেলকিবাজীতে দেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী
কক্সবাজার সমুদ্রসৈকতে পর্যটকের মৃত্যু 
বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু
সোনারগাঁয়ে ইসতিসকার নামাজ আদায়
X
Fresh