• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নাইট্রোজেন গ্যাস দিয়ে প্রথম মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ জানুয়ারি ২০২৪, ১৭:১৮
প্রথমবার নাইট্রোজেন প্রয়োগে মৃত্যুদণ্ড কার্যকর করল যুক্তরাষ্ট্র (সংগৃহীত ছবি)

মাত্র এক হাজার ডলারের বিনিময়ে নারীকে হত্যায় নাইট্রোজেন গ্যাস প্রয়োগের মাধ্যমে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে যুক্তরাষ্ট্র। বিশ্বে প্রথমবারের মতো কোনো ব্যক্তির এ পদ্ধতিতে মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

শুক্রবার (২৬ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) এই পদ্ধতিতে মৃত্যুদণ্ডটি কার্যকর করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের হত্যা মামলার দোষী সাব্যস্ত আসামি কেনেথ ইউজিন স্মিথকে নাইট্রোজেন গ্যাস প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। নাইট্রোজেন গ্যাসের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর আটকাতে দেশটির সুপ্রিম কোর্ট এবং নিম্ন আপিল আদালতে আপিল করেন কেনেথ স্মিথের আইনজীবীরা, কিন্তু তা খারিজ হয়ে যায়।

খারিজের পর কেনেথের আইনজীবীরা বলেছিলেন, নাইট্রোজেন গ্যাস প্রয়োগে মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি নিষ্ঠুরতা এবং অস্বাভাবিক শাস্তির সমান। মাস্কের মাধ্যমে তাকে যখন নাইট্রোজেন গ্যাস শুষে নিতে বলা হবে, স্মিথ নিজের বমির গন্ধেই দমবন্ধ হয়ে মারা যাবে।

এদিকে মৃত্যুদণ্ড কার্যকরের পদ্ধতিটি নিয়ে জাতিসংঘের মানবাধিকার সংগঠনও দণ্ড কার্যকর স্থগিত করার দাবি জানায়। তবে দেশটির শীর্ষ আদালত মার্কিন সুপ্রিম কোর্ট তা খারিজ করে দিয়ে বৃহস্পতিবার কেনেথ স্মিথের মৃত্যুদণ্ড কার্যকর করে।

প্রসঙ্গত, ১৯৮৮ সালে স্মিথ এবং তার সঙ্গী মাত্র এক হাজার ডলারের বিনিময়ে এক নারীকে হত্যা করেন। ১৯৮৯ সালে তাদের দুজনকে এ হত্যা মামলায় দোষী সাব্যস্ত করা হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের সঙ্গে খেলার কারণ খোলাসা করলেন পাপন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
X
Fresh